ভারতের উপকূলের কাছেই চীনের রণতরী সঙ্গে পাকিস্তানি সাবমেরিন

বাংলার কথা ডেস্ক ০

ভারতের উপকূলীয় সীমানা থেকে অনতিদূরেই পাকিস্তান ও চীন গোপন যৌথ সামরিক মহড়া চালাচ্ছে । ফোর্বস পত্রিকার সাম্প্রতিক এক প্রতিবেদনে বলা হয়েছে, সাম্প্রতিক উপগ্রহ চিত্রে পাকিস্তানের নৌবাহিনী ও চীনের নৌবাহিনীর মধ্যে সামরিক জ্ঞান ও যুদ্ধাস্ত্র ভাগ করে নেওয়ার সুস্পষ্ট প্রমাণ মিলেছে।

ওই উপগ্রহ চিত্রে বর্তমানে দেখা গিয়েছে, আটটি চীনের তৈরি টাইপ-০৩৯ বি ইউয়ান ক্লাস যুদ্ধজাহাজের ঠিক মাঝখানে দাঁড়িয়ে রয়েছে পাকিস্তানের অ্যাগোস্টা -৯০ বি টাইপ হাজম্যাট ক্লাস সাবমেরিন।

ফোর্বস পত্রিকার প্রতিবেদন অনুসারে, গত জানুয়ারি মাসে চীনের রণতরীগুলি পাকিস্তানি নৌবহরের সঙ্গে একটি যৌথ মহড়া করেছিল, যার নাম ছিল ‘সি গার্ডিয়ান-২০২০’।

ছবি:ফোবর্স।

শ্যাডোব্রেক ইন্টেল নামে যে বেসরকারি গোয়েন্দা সংস্থা উপগ্রহের চিত্রগুলি বিশ্লেষণ করেছে, তাদের দাবি পাকিস্তান ও চীনের এই লুকিয়ে যাওয়া রণতরী ও সাবমেরিন-কে দেখা গিয়েছে করাচির বাণিজ্যিক বন্দরের কাছে। বাণিজ্যিক বন্দরে রণতরীর মহড়া কোনও স্বাভাবিক ঘটনা নয়। ভারতের গুজরাত উপকূলের খুব কাছে অবস্থিত এই পাকিস্তানি বন্দর।

প্রসংগত ফরাসী প্রযুক্তিগত সহায়তায় তৈরি অ্যাগোস্টা সাবমেরিনে পাকিস্তান  তাদের পারমাণবিক ক্রুজ ক্ষেপণাস্ত্র বাবর-৩ যুক্ত করেছে বলেও আশঙ্কা করা হয়।

বাংলার কথা/ অ.পা/ আগষ্ট ১৪, ২০২০

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Follow by Email
%d bloggers like this: