ভবানীগঞ্জে পৌর নির্বাচনের হাওয়া, সম্ভাব্য প্রার্থীদের আগাম প্রচারণা

 

বাগমারা প্রতিনিধি o

রাজশাহীর বাগমারা উপজেলা হেডকোয়ার্টার ভবানীগঞ্জ পৌর নির্বাচনের আগাম হাওয়া বইতে শুরু করেছে। সম্ভাব্য প্রার্থীরা আগাম প্রচার প্রচারণায় নেমে পড়েছেন। অনেকে পোস্টার মেরে এবং বিভিন্ন মোড়ে মোড়ে চা ষ্টলে বসে নির্বাচনী গণসংযোগ শুরু করেছেন। ইতিমধ্যে বিভিন্ন দলের নেতা কর্মীদের মধ্যে প্রায় অর্ধ ডজন নেতা আসন্ন ভবানীগঞ্জ পৌর নির্বাচনে প্রার্থী হওয়ার জন্য মাঠে নেমে পড়েছেন। একই দল থেকে একাধিক প্রার্থী আসন্ন নির্বাচনে প্রার্থী হওয়ার জন্য গণসংযোগ শুরু করলেও তারা শেষ অবধি দলের সিদ্ধান্ত মেনে নেওয়ারও কথা বলছেন অনেকে। প্রার্থীদের কেউ কেউ ফেসবুকে ষ্ট্যাটাস দিয়ে তাদের প্রার্থীতার বিষয়ে জানান দিচ্ছেন।

জানা গেছে, সম্প্রতি নির্বাচন কমিশনের এক সভায় ভবানীগঞ্জ পৌর নির্বাচনের আভাস দেওয়া হয়েছে। বাগমারা নির্বাচন অফিসের সূত্র মতে, ভবানীগঞ্জ পৌর নির্বাচনের কার্যকাল মেয়াদ শেষ হওয়ায় এটি আগামী নির্বাচনের তালিকায় রয়েছে। এই উপজেলায় দুটি পৌরসভা। এর মধ্যে ভবানীগঞ্জ পৌর নির্বাচনে মেয়র পদে প্রার্থীদের মধ্যে আওয়ামী লীগ থেকে রয়েছেন বর্তমান মেয়র ও ভবানীগঞ্জ পৌর আওয়ামী লীগের সভাপতি আব্দুল মালেক মন্ডল ও পৌর আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক মামুনুর রশিদ মামুন। এছাড়া বিএনপি থেকে সম্ভাব্য প্রার্থীদের মধ্যে রয়েছেন ভবানীগঞ্জ পৌর সভার সাবেক মেয়র ও পৌর বিএনপি’র সাবেক সভাপতি আব্দুর রাজ্জাক প্রাং এবং পৌর যুবদলের আহবায়ক শাহিনুর ইসলাম শাহিন।

এসব প্রার্থীরা নির্বাচনের আগাম গণসংযোগ ও ভোটারের সাথে নিয়ে মতবিনিময়ও শুরু করেছেন। সম্প্রতি গত আগাষ্ট মাসে জাতীয় শোক বিদসের এক অনুষ্ঠানে বাগমারার সংসদ সদস্য ইঞ্জি এনামুল হক দলীয় এক প্রার্থী হিসাবে বর্তমান মেয়র ও ভবানীগঞ্জ পৌর আওয়ামীলীগের সভাপতি আব্দুল মালেক মন্ডল কে আসন্ন ভবানীগঞ্জ পৌর নির্বাচনে প্রার্থীতার বিষয়ে ভোটারদের জানান দিয়েছেন। এ দিকে আব্দুৃল মালেক মন্ডলের প্রার্থীতার বিষয়ে অনেকটা নিশ্চিত হলেও বসে নেই পৌর আওয়ামী লীগের সাবেক সাধারন সম্পাদক মানুনুর রশিদ মামুন। তিনিও তার প্রার্থীতার বিষয়ে কেন্দ্রসহ জেলা পর্যায়ের নেতৃবৃন্দের সাথে জোর লবিং চালিয়ে যাচ্ছেন।

এছাড়া বিএনপি থেকে প্রার্থীতার বিষয়ে অনেকটা নিশ্চিত হয়ে বসে আছেন সাবেক মেয়র ও পৌর বিএনপি’র সাবেক সভাপতি আব্দুল রাজ্জাক। আব্দুর রাজ্জাকের পাশাপাশি ভবানীগঞ্জ পৌর নির্বাচনে বিএনপি থেকে মনোনয়ন প্রত্যাশি হয়ে নির্বাচনী মাঠে থেকে গণসংযোগ চালিয়ে যাচ্ছেন পৌর যুবদলের আহবায়ক শাহিনুর ইসলাম শাহিন। তিনি করোনা সংকটে মানুষের দারে দারে গিয়ে মাস্ক, সাবান, স্যানিটাইজার বিতরণ করেন ও রাস্তাঘাটে জীবানুনাশক স্প্রে করেন। এছাড়া বিগত রমজান মাস জুড়ে গোডাউন মোড় এলাকায় ভ্যান চালকদের মাঝে ইফতার সামগ্রী বিতরন করে সবার নজর কাড়েন।

অপর দিকে তাহেরপুর পৌর সভাতেই এরি মধ্যে নির্বাচনী হাওয়া বইতে শুরু করেছেন। এই পৌর সভাতেই এবারও আওয়ামীলীগ থেকে প্রার্থীতার অনেকটা নিশ্চিত হয়ে আছেন বর্তমান মেয়র ও পৌর আওয়ামীলীগের সাধারন সম্পাদক অধ্যক্ষ আবুল কালাম আজাদ। তিনি টানা দুইবার বেশ সফলতার সাথে এই পৌর সভার মেয়র নির্বাচিত হয়েছেন। অপরদিকে এই পৌরসভায় বিএনপি থেকে সম্ভাব্য মেয়র প্রার্থীদের মধ্যে রয়েছেন সাবেক মেয়র ও পৌর বিএনপি’র সভাপতি আবু নাইম শামসুর রহমান মিন্টু ও সাধারন সম্পাদক আব্দুল আলীম বাবু।

উপজেলা নির্বাচন অফিসার দুলাল হোসেন জানান, মেয়াদ শেষ হতে চলা ভবানীগঞ্জ পৌরসভা নির্বাচনের বিষয়ে আমাদের কাছে তথ্য চাওয়া হয়েছে। আমরা এসব তথ্য তৈরির কাজ শুরু করেছি। তবে নির্বাচন বিষয়ে এখনো কোন নির্দেশনা আসেনি। নির্দেশনা এলে নির্বাচনের প্রস্তুতি নেওয়া হবে।

বাংলার কথা/মাহফুজুর রহমান প্রিন্স/অক্টোবর ০৮, ২০২০

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Follow by Email
%d bloggers like this: