শনিবার , ১৫ অক্টোবর ২০২২ | ১২ই অগ্রহায়ণ, ১৪২৯
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. খুলনা বিভাগ
  4. খেলাধুলা
  5. চট্টগ্রাম বিভাগ
  6. জাতীয়
  7. ঢাকা বিভাগ
  8. প্রচ্ছদ
  9. ফিচার
  10. বরিশাল বিভাগ
  11. বিনোদন
  12. মতামত
  13. ময়মনসিংহ বিভাগ
  14. রংপুর বিভাগ
  15. রাজনীতি

বেকারত্ব দূরীকরণে ব্যতিক্রমী উদ্যোগ জব ফেয়ার

প্রতিবেদক
BanglarKotha-বাংলারকথা
অক্টোবর ১৫, ২০২২ ৪:০২ অপরাহ্ণ

নিউজ ডেস্ক :
মানিকগঞ্জ জেলা থেকে বেকারত্ব দূরীকরণের অংশ হিসেবে শিবালয় উপজেলায় বেকারত্ব দূরীকরণ কর্মসূচির আওতায় অনুষ্ঠিত হয়েছে জব ফেয়ার।

শনিবার দুপুরে শিবালয় উপজেলায় এই জব ফেয়ার মেলার ফিতা কেটে উদ্বোধন করেন ঢাকা বিভাগীয় কমিশনার মো. খলিলুর রহমান।

শনিবার দুপুরে শিবালয় হল রুম মিলনায়তে জব ফেয়ার অনুষ্ঠানে সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ইশতিয়ার আহম্মেদের সঞ্চালনায় জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল লতিফের সভাপতিত্বে বক্তব্য রাখেন- পুলিশ সুপার মোহাম্মদ গোলাম আজাদ খান, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) শুক্লা সরকার, উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মো. রেজাউর রহমান খান জানু, উপজেলা নির্বাহী অফিসার মো. জাহিদুর রহমান প্রমুখ।

বিভাগীয় কমিশনার মো. খলিলুর রহমান জর ফেয়ার অনুষ্ঠানে তার বক্তব্যে বলেন, গোটা বিশ্বের আয়তের দিক থেকে বাংলাশেরে অবস্থা ৯৩তম। কিন্তু জনসংখ্যার বিচারে বাংলাদেশ অষ্টম বৃহত্তম একটি দেশ। তিনি প্রধানমন্ত্রীর উদ্ধৃতি দিয়ে বলেন, জনসংখ্যা আমাদের ভীতির কোনো কারণ নয়, যদি আমরা জনসংখ্যাকে সঠিকভাবে ব্যবহার করতে পারি তাহলে বাংলাদেশ উপকৃত ও লাভ হবে। সে কারণে যুবকদের জন্য বিভিন্ন কাযক্রম গ্রহণ করা হয়েছে। ঢাকা বিভাগের ১৩ জেলার মধ্যে মানিকগঞ্জের শিবালয় প্রথম জব ফেরার মেলার উদ্বোধন করা হলো।

উল্লেখ্য, এ কর্মসূচির আওতায় উপজেলা প্রশাসন শিক্ষিত বেকার জরিপ কার্যক্রম শুরু করেছে। জব ফেয়ারে উপজেলার ১৭০০ তরুণ-তরুণী চাকরির জন্য আবেদন করেছেন। জব ফেয়ারে ৫০ জন তরুণ-তরুণীকে জেলায় অবস্থিত বিভিন্ন শিল্প-কারখানা ও বেসরকারি প্রতিষ্ঠানে যোগ্যতার ভিত্তিতে চাকরি দেওয়া হয়েছে। পর্যায়ক্রমে অন্যান্য শিক্ষিত বেকারদের চাকরি প্রদান করা হবে।

গত জুলাই মাস থেকে জরিপের মাধ্যমে শিক্ষিত বেকারদের নিবন্ধন করা হয়েছে। জেলার বিভিন্ন শিল্প কারখানা ও বেসরকারি প্রতিষ্ঠানকে সাথে নিয়েই বেকারত্ব দূরীকরণ করা হবে।

জব ফেয়ার অনুষ্ঠানে ১৩টি শিল্প প্রতিষ্ঠানসহ ৩১টি স্টল স্থান পেয়েছে। এর মধ্যে তিনটি স্টল নারী উদ্যোক্তাদেরও রয়েছে। শিক্ষাগত যোগ্যতা আনুযায়ী এই মেলা থেকে বেকার ব্যক্তিরা বিভিন্ন কেটাগরিতে চাকরি পাচ্ছেন।

সর্বশেষ - প্রচ্ছদ