মঙ্গলবার , ২৯ নভেম্বর ২০২২ | ১৫ই মাঘ, ১৪২৯
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. খুলনা বিভাগ
  4. খেলাধুলা
  5. চট্টগ্রাম বিভাগ
  6. জাতীয়
  7. ঢাকা বিভাগ
  8. প্রচ্ছদ
  9. ফিচার
  10. বরিশাল বিভাগ
  11. বিনোদন
  12. মতামত
  13. ময়মনসিংহ বিভাগ
  14. রংপুর বিভাগ
  15. রাজনীতি

বিশ্ব জলবায়ু সম্মেলনে ৪ দাবি তুলে ধরেছে বাংলাদেশ

প্রতিবেদক
BanglarKotha-বাংলারকথা
নভেম্বর ২৯, ২০২২ ৫:০৪ অপরাহ্ণ

নিউজ ডেস্ক :
২৭তম বিশ্ব জলবায়ু সম্মেলনে জলবায়ু ৪টি দাবি বাংলাদেশ তুলে ধরেছে বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন। মঙ্গলবার (২৯ নভেম্বর) সচিবালয়ে ২৭তম বিশ্ব জলবায়ু সম্মেলনে (কপ-২৭) বাংলাদেশের প্রত্যাশা ও প্রাপ্তি নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, সম্মেলনে ৭ থেকে ৮ নভেম্বর অনুষ্ঠিত হাই লেভেল সেগমেন্টে ১১০টিরও বেশি দেশের রাষ্ট্র ও সরকার প্রধানরা অংশগ্রহণ করেন। ১৫ থেকে ১৬ নভেম্বর অনুষ্ঠিত রেজিউমড হাই লেভেল সেগমেন্টে বাংলাদেশের পক্ষে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে আমি কান্ট্রি স্টেটমেন্ট দিই। সেই স্টেটমেন্টে চারটি দাবি তুলে ধরা হয়। লস এবং ড্যামেজ এড়ানো, কমানো এবং মোকাবিলার জন্য একটি অর্থায়ন ব্যবস্থা প্রতিষ্ঠার দাবি জানিয়েছি আমরা।

অধিক বিপদাপন্ন উন্নয়নশীল দেশসমূহে লস অ্যান্ড ড্যামেজ মোকাবিলায় নতুন একটি তবিল গঠন করার বিষয়ে সম্মেলনে সিদ্ধান্ত নেওয়া হয়েছে জানিয়ে তিনি বলেন, কপ-২৮ এ ওই তহবিল বাস্তবায়নের জন্য এবং এর বিস্তারিত বিষয় ঠিক করার জন্য একটি ট্রানজিশনাল কমিটি গঠন করা হয়েছে। এবার লস অ্যান্ড ড্যামেজের ওপর আমরা যেটা পেয়েছি, এটা আমাদের জন্য একটা শুভ লক্ষণ। আমরাসহ আমাদের পাশাপাশি যেসব ক্ষতিগ্রস্ত দেশ আছে তাদের লস অ্যান্ড ড্যামেজের জন্য বিশ্বব্যাপী একটা সাহায্য তারা করবে।

সর্বশেষ - প্রচ্ছদ