সোমবার , ১৬ জানুয়ারি ২০২৩ | ১৪ই মাঘ, ১৪২৯
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. খুলনা বিভাগ
  4. খেলাধুলা
  5. চট্টগ্রাম বিভাগ
  6. জাতীয়
  7. ঢাকা বিভাগ
  8. প্রচ্ছদ
  9. ফিচার
  10. বরিশাল বিভাগ
  11. বিনোদন
  12. মতামত
  13. ময়মনসিংহ বিভাগ
  14. রংপুর বিভাগ
  15. রাজনীতি

বিদ্যুতের মূল্যবৃদ্ধির কার্যক্রম স্থগিত

প্রতিবেদক
BanglarKotha-বাংলারকথা
জানুয়ারি ১৬, ২০২৩ ৪:১০ অপরাহ্ণ

নিউজ ডেস্ক :

খুচরা পর্যায়ে বিদ্যুতের দাম বাড়াতে বিতরণ সংস্থার আবেদনের পরিপ্রেক্ষিতে গণশুনানি করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। কিন্তু গত ১২ জানুয়ারি নির্বাহী আদেশে গ্রাহক পর্যায়ে বিদ্যুতের মূল্য ৫ শতাংশ বৃদ্ধি করেছে সরকার। এরপর বিদ্যুতের দাম বাড়ানো নিয়ে বিইআরসির চলমান কার্যক্রম আপাতত মুলতবি রাখা হয়েছে।

রোববার কমিশন বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। এ বিষয়ে বিইআরসির বিদ্যুৎবিষয়ক সদস্য বজলুর রহমান বলেন, আপাতত মূল্যবৃদ্ধির প্রক্রিয়া স্থগিত করা হয়েছে। সরকারের সিদ্ধান্তের পর আমরা এই বিষয়ে কার্যক্রম মুলতবি করেছি।

গত ডিসেম্বরে (২০২২) বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন আইন সংশোধন করে এক অধ্যাদেশ জারি করে সরকার। অধ্যাদেশ অনুযায়ী বিশেষ পরিস্থিতিতে তেল, গ্যাস ও বিদ্যুতের দাম বাড়ানোর ক্ষমতা নেয় সরকার। এর কয়েক দিনের মধ্যেই বিইআরসিকে পাশ কাটিয়ে ভোক্তা পর্যায়ে বিদ্যুতের দাম নির্ধারণ করে বিদ্যুৎ বিভাগ।

ডিসেম্বর থেকে পাইকারি পর্যায়ে বিদ্যুতের দাম বাড়িয়েছে বিইআরসি। পাইকারির পর খুচরা পর্যায়ে দাম বাড়াতে গ্রাহক পর্যায়ে বিতরণ কোম্পানিগলোর আবেদনের পরিপ্রেক্ষিতে গণশুনানিও করেছিল কমিশন। দাম বাড়ানোর কাজটি কমিশনের করার কথা থাকলেও নির্বাহী আদেশে ভোক্তা পর্যায়ে প্রথমবারে মতো বিদ্যুতের দাম বাড়ায় সরকার।

সর্বশেষ - প্রচ্ছদ