বুধবার , ২৬ অক্টোবর ২০২২ | ১৫ই অগ্রহায়ণ, ১৪২৯
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. খুলনা বিভাগ
  4. খেলাধুলা
  5. চট্টগ্রাম বিভাগ
  6. জাতীয়
  7. ঢাকা বিভাগ
  8. প্রচ্ছদ
  9. ফিচার
  10. বরিশাল বিভাগ
  11. বিনোদন
  12. মতামত
  13. ময়মনসিংহ বিভাগ
  14. রংপুর বিভাগ
  15. রাজনীতি

‘বিএমডিএর দুর্নীতিবাজ কর্মকর্তাদের জনতার আদালতে বিচার হবে’

প্রতিবেদক
BanglarKotha-বাংলারকথা
অক্টোবর ২৬, ২০২২ ১১:৪৫ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী :
বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ-বিএমডিএর নির্বাহী পরিচালক আব্দুর রশিদের অপসারণ ও সাংবাদিকদের ওপর হামলাকারীদের বিচারের দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে রাজশাহীর সাংবাদিকরা। এ সময় সাংবাদিক নেতৃবৃন্দ আইনী প্রক্রিয়ায় বিচার না হলে, জনতার আদালতে বিএমডিএর দুর্নীতিবাজ কর্মকর্তাদের বিচার হবে বলে মন্তব্য করেন।

বুধবার (২৬ অক্টোবর) বেলা ১১টায় নগরীর দরিখড়বোনার মোড়ে রাজশাহী সাংবাদিক ইউনিয়নের উদ্যোগে এ সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে রাজশাহীতে কর্মরত গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন। সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

সমাবেশে বক্তারা বলেন, গত ২৪ অক্টোবর সাংবাদিকদের ওপর হামলার অন্যতম আসামী বিএমডিএর ভান্ডাররক্ষক মো: জীবনের জামিন হয়। জামিনে বের হওয়ার পর কারাগারের মূল ফটকে বিএমডিএর কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতিতে জীবনকে গলায় ফুলের মালা পরিয়ে সংবর্ধনা দেওয়া হয়। এছাড়া গতকাল সোমবার আশেপাশের চারটি জেলা থেকে অফিস ছুটি না নিয়ে বিএমডিএর প্রধান কার্যালয়ে কর্মচারীদের ডেকে এনে সমাবেশ করে সাংবাদিকদের হুমকি প্রদান ও গালিগালাজ করা হয়।

সমাবেশে বক্তারা আরো বলেন, বিচারাধীন মামলার অন্যতম আসামী জীবনকে যেভাবে বিএমডিএ কার্যালয়ে সংবর্ধনা ও কর্মচারীদের ডেকে এনে সমাবেশ করা হয়েছে তা শিষ্টাচারবর্হিভূত ও আইনবর্হিভূত। একটি প্রতিষ্ঠান কতটা স্বেচ্ছাচারী হলে এ ধরনের ঘটনা ঘটাতে পারে বলে প্রশ্ন তুলেন বক্তারা। তারা এই ধৃষ্টতাপূর্ণ ঘটনার সুষ্ঠু তদন্তের দাবি জানান এবং নির্বাহী পরিচালক আব্দুর রশিদের অপসারণ দাবি করেন। সমাবেশে বক্তারা দ্রæত এ মামলার চার্জশিট দেওয়ার জন্য পুলিশের প্রতি আহ্বান জানান।

রাশেদ রিপন বলেন, এই প্রতিষ্ঠানের চেয়ারম্যান সাবেক এমপি বেগম আক্তার জাহান তাদের বিষয়ে নিরব থাকছে। এদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহনের জন্য কৃষিমন্ত্রীসহ প্রধানমন্ত্রীর দৃষ্টি কামনা করেন এবং তাদের অপসারণ দাবি করেন।

সমাবেশে রাজশাহী সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক তানজিমুল হকের সঞ্চালনায় অন্যদের মধ্যে বক্তব্য দেন, রাজশাহী সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি মোস্তাফিজুর রহমান খান আলম, রাজশাহী সাংবাদিক ইউনিয়নের সভাপতি রফিকুল ইসলাম, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের যুগ্ম মহাসচিব রাশেদ রিপন, সদস্য বদরুল হাসান লিটন, শরীফ সুমন, সাংবাদিক ইউনিয়নের সিনিয়র সদস্য সৌরভ হাবিব, রাজশাহী ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি আসাদুজ্জামান আসাদ প্রমুখ।
সভাপতির বক্তব্যে রাজশাহী সাংবাদিক ইউনিয়নের সভাপতি রফিকুল ইসলাম বলেন, বিএমডিএর ভান্ডার রক্ষক জীবন ৪৫ দিন জেল খেটে জামিনে এসে ফুলের মালা পড়ে। এতেই বোঝা যায় এরা কতটা বেহায়া নিলজ্জ ও দুর্নীতিপরায়ন। বিএমডিএ একটি দুর্নীতিপরায়ন প্রতিষ্ঠান। এদের দুর্নীতির মাত্রা এতটায় পৌছে গেছে যে লাগাম টেনে ধরা যাচ্ছে না।

তিনি বলেন, এদের দু:সাহস কোথা থেকে আসে জামিনে এসে চার জেলার কর্মচারীদের রাজশাহীতে নিয়ে এসে ফুলের মালা পড়ে, সংবর্ধনা দেয় আবার সাংবাদিকদের বিরুদ্ধে বিক্ষোভ ও অশালিন ভাষায় কথাবার্তা বলে। এতে সাংবাদিক পেটানোর মামলার আসামী বিএমডিএর নির্বাহী প্রকৌশলী আব্দুর রশিদ তাদের পেছনে ইন্ধন দিয়ে এসব করাচ্ছে।

রফিকুল ইসলাম বলেন, এসব দুর্নীতির গড়ার গুরু আব্দুর রশিদ যতদিন এই প্রতিষ্ঠানে থাকবে ততদিন দুর্নীতি চলতে থাকবে। এই রশিদের আমরা অপসারণ চাই। যতদিন অপসারণ না হবে ততদিন আমরা আন্দোলন সংগ্রাম চালিয়ে যাবো প্রয়োজন আরো কঠোর কর্মসূচি দেবার হুশিয়ারী প্রদান করেন এই সাংবাদিক নেতা।

প্রসঙ্গত, গত ৫ সেপ্টেম্বর বিএমডিএ কার্যালয়ের সামনে সরাসরি সম্প্রচারের সময় হামলায় আহত হন এটিএন নিউজের রাজশাহী প্রতিনিধি বুলবুল হাবিব ও ক্যামেরাপার্সন রুবেল ইসলাম। এ ঘটনায় বিএমডিএর নির্বাহী পরিচালক আবদুর রশিদকে প্রধান আসামি করে সাতজনের নাম উল্লেখ্যসহ ১৭ জনের বিরুদ্ধে থানায় মামলা করেন বুলবুল হাবিব। এ মামলায় গ্রেপ্তার দুজনই জামিন পান। এছাড়া সম্প্রতি আদালতে হাজির হয়ে জামিন নেন নির্বাহী পরিচালক আবদুর রশিদ।

সর্বশেষ - প্রচ্ছদ