শুক্রবার , ২৮ অক্টোবর ২০২২ | ১৮ই অগ্রহায়ণ, ১৪২৯
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. খুলনা বিভাগ
  4. খেলাধুলা
  5. চট্টগ্রাম বিভাগ
  6. জাতীয়
  7. ঢাকা বিভাগ
  8. প্রচ্ছদ
  9. ফিচার
  10. বরিশাল বিভাগ
  11. বিনোদন
  12. মতামত
  13. ময়মনসিংহ বিভাগ
  14. রংপুর বিভাগ
  15. রাজনীতি

বাচ্চার স্মরণ শক্তি বাড়াতে যে খাবার প্রয়োজন

প্রতিবেদক
BanglarKotha-বাংলারকথা
অক্টোবর ২৮, ২০২২ ৪:৪২ অপরাহ্ণ

নিউজ ডেস্ক :
শিশু পড়ালেখায় দুর্বল, মনে রাখতে পারে না, অন্য শিশুদের থেকে পিছিয়ে-এ ধরনের বিষয়গুলো অভিভাবকদের জন্য খুবই উদ্বেগজনক। তারা চিন্তা করতে থাকে কীভাবে তাদের সন্তানের মেধাকে শাণিত করা যায়। এ বিসয়ে হার্ভার্ডের একজন পুষ্টিবিদ কিছু টিপস এবং খাবার সম্পর্কে বলেছেন। দেখে নিন আপনার বাচ্চার মগজাস্ত্র শাণ দিতে কী কী খাওয়াবেন-
আপনার বাচ্চাদের জন্য সঠিক পুষ্টি পাওয়া খুবই গুরুত্বপূর্ণ। বিশেষ করে শিশুর বাড়ন্ত বয়সে কিছু খাবার তাদের মস্তিষ্কের বিকাশকে বাড়িয়ে তুলতে পারে। বিকাশের সময়, একটি শিশুকে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, ফোলেট, আয়রন, আয়োডিন, জিঙ্ক, কোলিন ও ভিটামিন এ, বি১২ এবং ডি এর মতো পুষ্টি সমৃদ্ধ খাবার গ্রহণ করতে হবে।

স্যালমন মাছ

আপনার বাচ্চারা যদি মাছ খেতে পছন্দ করে তবে আপনি একটি সুস্বাদু মাছের খাবার তৈরি করে তাদের খাওয়াতে পারেন। এতে চর্বি কম এবং ভিটামিন ও প্রোটিন বেশি। স্যামন ছোট বাচ্চাদের জন্যও নরম এবং মৃদু। এটি ভিটামিন বি১২ এবং ওমেগা-৩ এর একটি ভাল উৎস, যা মস্তিষ্কের বিকাশ এবং মেজাজকে উন্নীত করে।

​সুপারফুড স্মুদি

স্মুদিগুলো আপনার শিশুর ডায়েটে স্বাস্থ্যকর পুষ্টি অন্তর্ভুক্ত করার একটি দুর্দান্ত উপায়। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো- শিশুরা এটিকে বিরক্তিকরও মনে করে না এবং তারা এটি খুব উপভোগ করে।

যেভাবে স্মুদি বানাবেন-

পালং শাকের মতো সুপারফুডগুলো অন্তর্ভুক্ত করুন, যা শিশুর স্মুদিতে ফোলেট ও ফাইবার সমৃদ্ধ। আপনি ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, ফাইবার ও প্রোটিনের জন্য স্মুদিতে চিয়া বীজ বা আখরোট যোগ করতে পারেন। আপনি অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ ব্লুবেরি যোগ করে স্বাদ বাড়াতে পারেন এবং তাদের স্মুদি ক্রিমি করতে সাধারণ দই ব্যবহার করতে পারেন, যা অন্ত্রের স্বাস্থ্যের জন্য প্রোবায়োটিক সমৃদ্ধ।

​ভেজ ফ্রাই

শিশুরা প্রায়ই রান্না করা সবজি খেতে অনীহা প্রকাশ করে। আপনার শিশুর খাদ্যতালিকায় এগুলো অন্তর্ভুক্ত করার একটি দুর্দান্ত উপায় হলো তাদের পছন্দের রঙিন শাকসবজি বেছে নেওয়া এবং সেগুলোকে কুঁচকে এবং রসালো করার জন্য একটি এয়ার ফ্রায়ার ব্যবহার করা। আপনি উপরে কিছু মশলা যোগ করতে পারেন যা আপনার বাচ্চা পছন্দ করে, যেমন অরেগানো এবং চিলি ফ্লেক্স। আপনি তাদের মেয়োনিজ দিতে পারেন।

ডিম

ডিম কোলিনের পাশাপাশি ভিটামিন এ, ডি, বি১২ এর একটি চমৎকার উৎস। কোলিন মস্তিষ্কের বিকাশ এবং দীর্ঘমেয়াদী স্মৃতিশক্তি উন্নত করতে পরিচিত। ডিম ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড এবং ভিটামিন ই সমৃদ্ধ। আপনি আপনার সন্তানের পছন্দ অনুযায়ী ডিম থেকে বিভিন্ন খাবার তৈরি করতে পারেন।

সর্বশেষ - প্রচ্ছদ