আজ- বুধবার, ৩রা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ, ১৮ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, ১৯শে রজব, ১৪৪২ হিজরি
বাংলার কথা
Header Banner

বাঘায় বিনম্র শ্রদ্ধায় ভাষা শহীদদের স্মরণ 

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp

নিজস্ব প্রতিবেদক,বাঘা (রাজশাহী) o

রাজশাহীর বাঘায় প্রতিবারের ন্যায় দীর্ঘ সারিতে দাঁড়িয়ে উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনারের বেদীতে গভীর ভালোবাসা আর ভাষা শহীদদের স্মরণে ফুল দিয়ে বিনম্র শ্রদ্ধা অর্পণ ও সম্মান জানিয়েছেন উপজেলা প্রশাসন-সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, রাজনৈতিক ও সামাজিক সংগঠন।

 

একুশের প্রথম প্রহরে রাত ১২ টা ১ মিনিটে মায়ের ভাষা বাংলা বর্ণমালার সৈনিকদের অবদানের দিন গুলোকে স্মরণ করে পুস্পস্তবক অর্পন করেন উপজেলা প্রশাসন সহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন। এরপর সকালে আনুষ্ঠানিক ভাবে শহীদ মিনারের পার্শ্বে ঐতিহাসিক বটমুল চত্বরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

 

এ সময় শহীদদের স্মৃতি চারণ করে বক্তব্য রাখেন বাঘা উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহিন রেজা, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল,বাঘা থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা নজরুল ইসলাম, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড আজিজুল আজম, উপজেলা আ’লীগের যুগ্ন সাধারণ সম্পাদক অক্ষধ্য নছিম উদ্দিন , সাংগঠনিক সম্পাদক ওয়াহেদ সাদিক কবির প্রমূখ।

 

আলোচনায় বক্তারা বলেন, ১৯৫২ সালের ২১শে ফেব্রুয়ারির এই দিনে রাষ্ট্রভাষা বাংলার দাবিতে ছাত্র-জনতার আন্দোলনে সালাম, বরকত, রফিক,জব্বার ও শফিক-সহ নাম না জানা শহীদের রক্তের বিনিময়ে বাঙালি জাতি পায় মাতৃভাষার মর্যাদা। পরে ১৯৯৯ সালের ১৭ নভেম্বর ঐতিহাসিক মহান একুশের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়ে এই দিনটিকে আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস ঘোষণা করেন ইউনেস্কো। এরপর ২০০০ সাল থেকে প্রতিবছর বাংলাদেশ-সহ আর্ন্তজাতিক পর্যায়ে যথাযোগ্য মর্যাদায় পালিত হচ্ছে এ দিনটি।

 

 

বাংলার কথা/নুরুজ্জামান/ফেব্রুয়ারি ২২, ২০২১ 

এই রকম আরও খবর

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn