আজ- শনিবার, ৬ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ, ২১শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, ২২শে রজব, ১৪৪২ হিজরি
বাংলার কথা
Header Banner

বাঘায় ‘দিনের আলো’ হিজরা সংগঠনের সেমিনার

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp


বাঘা (রাজশাহী) প্রতিনিধি o
রাজশাহীর বাঘায় ‘দিনের আলো’ হিজরা সংগঠনের পক্ষ থেকে এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। আজ মঙ্গলবার (২২সেপ্টেম্বর) সকাল ১১ টায় উপজেলা সম্মেলন কক্ষে এ সেমিনার অনুষ্ঠিত হয়। উক্ত সেমিনারে বর্তমান সরকারের নিকট হিজরা সম্প্রদায়ের জন্য কর্মসংস্থানের দাবি জানানো হয়।
আজ সকাল ১১ টায় সংগঠনের সভাপতি মোহনার সভাপতিত্বে আয়োজিত সভায় প্রধান অতিথির বক্তব্যে বাঘা উপজেলা পরিষদের চেয়ারম্যান ও রাজশাহী জেলা আ’লীগের যুগ্ন সাধারণ সম্পাদক অ্যাড. লায়েব উদ্দিন লাভলু বলেন, ‘হিজরারা আমাদের সমাজ থেকে বিচ্ছিন্য নয়। ২০১৩ সালে আমাদের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা রাষ্ট্রীয় ভাবে তাদের তৃতীয় লিঙ্গের মানুষ হিসাবে স্বীকৃতি দিয়েছেন।’
তিনি বলেন,‘ আপনারা জেনে খুশি হবেন, বর্তমান সরকার প্রাথমিক থেকে মাধ্যমিক পর্যন্ত শ্রেনী বৈশম্য ছাড়াই-হিজরা , প্রতিবন্ধী ও বেদে সম্প্রদায়ের শিশুদের এক সাথে পাঠ দানের ব্যবস্থা করেছেন।’
তিনি আরো বলেন, মানুষ মর্যাদার কথা চিন্তা করে। আপনাদের কর্মসংস্থান দেয়া হবেনা এমন কথা সরকার বলেনি। তার আগে আচারণের দিক থেকে নিজেদের বদলাতে হবে। এরপর নিজেদের কোন-না কোন কাজের সাথে সম্পৃক্ত করে নিজেদের অধিকার আদায় করে নিতে হবে।
সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন ‘দিনের আলো’ সংগঠনের উপদেষ্টা হিরা খান, প্রজেক্ট কো-অর্ডিনেটর সমাপ্তি, বাঘা ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ আব্দুল গফুর মিঞা, মোজাহার হোসেন মহিলা ডিগ্রী কলেজের অধ্যক্ষ নছিম উদ্দিন, ইউপি চেয়ারম্যান যথাক্রমে, ফিরোজ আহাম্মেদ রঞ্জু, সাইফুল ইসলাম ও শফিক উদ্দিন , রহমতুল্লাহ বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বাবুল ইসলাম, প্রথমিক শিক্ষক সমিতির সভাপতি আনজারুল ইসলাম, সমাজ সেবক খন্দকার মনোয়ারুল ইসলাম মামুন ,বাঘা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক নুরুজ্জামান প্রমূখ।
সভায় বক্তাদের পক্ষ থেকে বর্তমান সরকারের নিকট শিক্ষিত হিজরাদের জন্য কোটা ভিত্তিক চাকরির ব্যবস্থা রাখার প্রস্তাব উঠে আসে। এ পর্যায়ে উচ্চ মহলে উক্ত বিষয় নিয়ে চিঠি লিখবেন বলে জানান উপজেলা পরিষদের চেয়ারম্যান।
বাংলার কথা/নুরুজ্জামান/ সেপ্টেম্বর ২২, ২০২০

এই রকম আরও খবর

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn