বাঘায় জাতীয় জন্ম নিবন্ধন দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক (বাঘা) o 

রাজশাহীর বাঘায় জাতীয় জন্ম নিবন্ধন দিবস পালন করা হয়েছে। মঙ্গলবার (৬ অক্টোবর) সকালে বাঘা উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা সম্মেলন কক্ষে এ দিবসটি পালন করা হয়।

আজ সকাল সাড়ে ১০ টায় শিক্ষক জাফর ইকবালের সঞ্চালনা ও নির্বাহী কর্মকর্তা শাহিন রেজার সভাপতিত্বে আয়োজিত সভায় বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন বাঘা উপজেলা পরিষদের চেয়ারম্যান এ্যাড: লায়েব উদ্দিন লাভলু ও উপজেলা সহকারি কমিশনার ভূমি কামাল হোসেন।
সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, মনিগ্রাম ইউপি চেয়ারম্যান সাইফুল ইসলাম, পরিবার পরিকল্পনা অফিসার রাফিউন নাহার,বাউসা ইউনিয়ন পরিষদের সচিব রফিক আহাম্মেদ, রহমোতুল্লা বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক বাবুল ইসলাম,বাঘা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক নুরুজ্জমান প্রমূখ।

সভায় একজন শিশু জন্ম গ্রহন থেকে ৪৫ দিনের মধ্যে জন্ম নিবদ্ধন এবং কোন মানুষ মারা যাওয়ার ৪৫ দিনের মধ্যে তার মৃত্যু সনদ আবশ্যক উল্লেখ করে বক্তারা বলেন, এই নিবন্ধন মানুষের জন্মগত অধিকার। ১৯৯০ সালে যেমন শিশু অধিকার আইন হয়েছে। অনুরুপ ২০০৪ সালে জাতীয় সাংসদে ৪৫ দিনের মধ্যে জন্ম ও মৃত্যু নিবন্ধন করার আইন পাশ করা হয়েছে ।

আলোচনা সভায় নির্বাহী কর্মকর্তা শাহিন রেজা বলেন, বর্তমানে দেশে ১৫ কোটি মানুষ জন্ম নিবন্ধনের আওতায় রয়েছে। এ ক্ষেত্রে যারা এই নিবন্ধন থেকে এখনও বঞ্চিত রয়েছেন তাদের জন্য ইউনিয়ন পরিষদের মাধ্যমে ব্যাপক প্রচার-প্রচারনা প্রয়োজনে মাংকিং করার মাধ্যমে শতভাগ জন্ম নিবন্ধন করতে হবে।

বাংলার কথা/নুরুজ্জামান/ অক্টোবর ০৬, ২০২০ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Follow by Email
%d bloggers like this: