বাগমারায় বরশি দিয়ে মাছ ধরার ধুম


নিজস্ব প্রতিবেদক (বাগমারা) o

বাগমারা ও আশে পাশের এলাকার বিভিন্ন খাল বিলে থেকে সবে বন্যার পানি নামতে শুরু করেছে। ফলে এসব খালে বিলে এখন ছোট মাছের প্রাপ্যতা বৃদ্ধি পেয়েছে। আর এই ছোট মাছ ধরার জন্য দল বেঁধে নেমে পড়েছে সৌখিন মাছ শিকারীরা। এদের অনেকেই বরশি দিয়ে মাছ শিকার করছে উন্মুক্ত জলাশয়ে। কেউবা হুইল বরশি দিয়ে ধরছে বড় বড় মাছ। রাজশাহী শহর ও আশেপাশের এলাকা থেকে সৌখিন মৎস্য শিকারীরা হুইল নিয়ে ছুটে আসছেন বাগমারায়।

আজ শনিবার (১৭ অক্টোবর) উপজেলার বিভিন্ন ইউনিয়নের বেশ কিছু এলাকা ঘুরে দেখা গেছে, এসব এলাকার অধিকাংশ খাল বিলের পানি দ্রুত নামতে শুরু করেছে। সকল স্লুইস গেটের মুখও খুলে দেওয়া হয়েছে। এসব এলাকার তুলনামূলক উচু জমিতে কৃষক আমন চাষে ব্যস্ত হয়ে পড়েছে। আর খাল বিলের পানি নামতে থাকায় সেখানে দেশীয় বিভিন্ন ছোট মাছে শিকারে মেতে উঠেছে বিভিন্ন শ্রেণি পেশার লোকজন। কেউ জাল দিয়ে কেউ খোলসান সহ বিভিন্ন দেশীয় উপকরন দিয়ে মাছ শিকার এখন উৎসবে পরিনত হয়েছে।

আজ সকালে উপজেলার ভবানীগঞ্জ মোহনপুর সড়কের ভবানীগঞ্জ স্লুইস গেইটে দেখা যায় সৌখিন মাছ শিকারীরা বরশি ও হুইল বরশি দিয়ে মাছ শিকার করছে।

মাছ শিকারী আফজাল জানান, এখন স্লুইস গেট দিয়ে দ্রুত পানি নামতে শুরু করেছে। এসময় এখানে ব্যাপক ছোট মাছের আনাগোনা। পুটি, ট্যাংরা সহ নানা জাতের ছোট মাছ বরশিতে ওঠছে। এছাড়া হুইল বরশিতে বিভিন্ন সাইজের রুই, কাতলা, মৃগেল, বোয়াল মাছ ধরছে অনেকে।

বাংলার কথা/মাহফুজুর রহমান প্রিন্স/অক্টোবর ১৭, ২০২০

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Follow by Email
%d bloggers like this: