শনিবার , ১৯ নভেম্বর ২০২২ | ২২শে মাঘ, ১৪২৯
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. খুলনা বিভাগ
  4. খেলাধুলা
  5. চট্টগ্রাম বিভাগ
  6. জাতীয়
  7. ঢাকা বিভাগ
  8. প্রচ্ছদ
  9. ফিচার
  10. বরিশাল বিভাগ
  11. বিনোদন
  12. মতামত
  13. ময়মনসিংহ বিভাগ
  14. রংপুর বিভাগ
  15. রাজনীতি

বাগমারায় এইচএসসি প্রশ্নপত্র বাহিরে এনে উত্তরপত্র তৈরি করে দেওয়ার সময় গ্রেপ্তার ৮

প্রতিবেদক
BanglarKotha-বাংলারকথা
নভেম্বর ১৯, ২০২২ ৫:১৩ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী :
রাজশাহীর বাগমারায় এইচএসসি পরীক্ষার প্রশ্নপত্র বাহিরে এনে উত্তরপত্র তৈরি করে দেওয়ার সময় ৮ জনকে আটক করেছে র‍্যাব-৫। বৃহস্পতিবার তাদের পরীক্ষা কেন্দ্রের আশে পাসে থেকে তাদের গ্রেপ্তার করা হয়।

আটককৃতরা হলেন, ১। মোঃ শামসুল ইসলাম (৪৫), পিতা-মোঃ আব্বাস আলী, সাং-রামগুইয়া, ২। মোঃ জাকিরুল ইসলাম (৩৭), পিতা-মৃত নূর মোহাম্মদ, সাং-চাঁইপাড়া, ৩। মোঃ দুলাল হোসেন (৪৮), পিতা-মৃত শুকুর মাহমুদ, সাং-দানগাছি, সর্ব থানা-বাগমারা, জেলা-রাজশাহী, ৪। মোঃ তৌহিদুল ইসলাম জনি (৩৩), পিতা-মোঃ আবু হাসান মন্ডল, সাং-পশ্চিম মাধনগর জোয়ানপুর, থানা-নলডাঙ্গা, জেলা-নাটোর, ৫। মোঃ মোরশেদুল আলম (৪৮), পিতা-মৃত নূত আঃ রশিদ, সাং-চকভবানী, থানা-পত্মীতলা, জেলা-নওগাঁ, ৬। মোঃ মমিন মন্ডল (২১), পিতা-মোঃ জবেদ আলী, সাং-খাঁপুর, ৭। মোঃ শরিফুল ইসলাম (২৫), মোঃ আকরাম প্রামাণিক, সাং-গুনিয়াডাঙ্গা, ৮। মোঃ তোফায়েল হোসেন (৩৩), পিতা-মোঃ আঃ সাত্তার, সাং-খালিশপাড়া, সর্বথানা-বাগমারা, জেলা-রাজশাহী।

র‌্যাব জানায়, গত ৬ই নভেম্বর থেকে সারা দেশে এইচএসসি পরীক্ষা শুরু হয়। পরীক্ষা শুরু হওয়ার পরে র‌্যাব-৫, সিপিএসসি টিমের কাছে তথ্য আসে, রাজশাহীর বাগমারা থানার ভবানীগঞ্জ এলাকায় একটি অসাধু চক্র পরীক্ষা চলাকালীন সময়ে পরীক্ষার প্রশ্নপত্র পরীক্ষার হল থেকে নিয়ে এসে তার উত্তর তৈরি করে এবং স্বল্প মূলে বিক্রি করছে। পরে পরীক্ষার হলে বিভিন্ন মাধ্যমে সাপ্লাই দেওয়া হয়। এমন তথ্যের ভিত্তিতে র‌্যাব-৫, সিপিএসসি টিম ছায়া তদন্ত শুরু করে। পরে ঘটনার সত্যতা পেলে র‌্যাব-৫, সিপিএসসি টিম ভবানীগঞ্জ এলাকায় অভিযান চালিয়ে দেশের ভবিষ্যৎ প্রজন্মের মেধা ধ্বংসকারী এই গর্হিত কর্ম সম্পাদনের সময় চক্রের মূলহোতাসহ ৮ জন সদস্যকে হাতেনাতে গ্রেফতার করে।

জিজ্ঞাসাবাদে তারা জানায়, তারা পরস্পর যোগসাজসে বৃহস্পতিবার (১৭ নভেম্বর) দুপুর ২টায় অনুষ্ঠিতব্য এইচএসসি (বিএমটি/বিএম) হিসাব বিজ্ঞান বিষয়ের প্রশ্নপত্র পরীক্ষা শুরু হওয়ার পূর্বে অজ্ঞাত ব্যক্তির সাহায্যে পরীক্ষার কেন্দ্র হতে মোবাইলে ফোনে প্রশ্নপত্র ছবি ধারন করে। পরে ওই বিষয়ের পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস করে প্রশ্নপত্রের কপি এবং অভিনব কায়দায় উল্টরপত্র তৈরী করে উত্তরপত্র ফটোকপি করে পরীক্ষার্থীদের কাছে অর্থের বিনিময়ে সরবরাহ করতো। তারা ইতিপূর্বেও এসএসসি/এইচএসসি পরীক্ষাসহ আরো অন্যান্য পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস করে অভিনব কায়দায় উত্তরপত্র প্রস্তুত করে উত্তরপত্র ফটোকপি করে পরীক্ষার্থীদের নিকট অর্থের বিনিময়ে সরবরাহ করেছিল বলেও জানায়।

এ ব্যপারে গ্রেফতারকৃত অসাধু চক্রের বিরুদ্ধে বাগমারা থানায় মামলা দায়ের করা হয়েছে। শুক্রবার সকালে তাদেরকে বাগমারা থানার মাধ্যমে জেল হাজতে প্রেরণ করা হয়েছে বলেও জানায় র‌্যাব।

সর্বশেষ - প্রচ্ছদ