মঙ্গলবার , ২৫ অক্টোবর ২০২২ | ২১শে অগ্রহায়ণ, ১৪২৯
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. খুলনা বিভাগ
  4. খেলাধুলা
  5. চট্টগ্রাম বিভাগ
  6. জাতীয়
  7. ঢাকা বিভাগ
  8. প্রচ্ছদ
  9. ফিচার
  10. বরিশাল বিভাগ
  11. বিনোদন
  12. মতামত
  13. ময়মনসিংহ বিভাগ
  14. রংপুর বিভাগ
  15. রাজনীতি

বাংলাদেশের আকাশে দেখা গেল আংশিক সূর্যগ্রহণ

প্রতিবেদক
BanglarKotha-বাংলারকথা
অক্টোবর ২৫, ২০২২ ২:৫৫ অপরাহ্ণ

নিউজ ডেস্ক :
বাংলাদেশের আকাশে আংশিক সূর্যগ্রহণ শুরু হয়েছে। ঢাকার আকাশে এটি ৪টা ৪৯ মিনিটি ৩০ সেকেন্ডে শুরু হয়, শেষ হবে ৫টা ২৪ মিনিট ১২ সেকেন্ডে। মঙ্গলবার (২৫ অক্টোবর) দুপুরে বিষয়টি নিশ্চিত করেন বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. ওমর ফারুখ।
তিনি বলেন, বিশ্ব মণ্ডলে সূর্যগ্রহণটি শুরু হয় দুপুর ২টা ৫৫ মিনিট ৩০ সেকেন্ডে। সর্বোচ্চ গ্রহণ হবে বিকেল ৫টা ১২ সেকেন্ডে আর শেষ হবে সন্ধ্যা ৭টা ২ মিনিট ১২ সেকেন্ডে। আকাশ পরিষ্কার থাকলে এ সূর্যগ্রহণ দেখা যাবে দেশের ৮টি বিভাগ থেকেই।
আবহাওয়া অধিদপ্তরের বিবরণী মতে, আকাশ পরিষ্কার থাকলে সূর্যাস্ত পর্যন্ত আংশিকভাবে সূর্যগ্রহণ দেখা যাবে। ৮টি বিভাগের মধ্যে ময়মনসিংহে শুরু হয়েছে ৪টা ৪৮ মিনিট ১৮ সেকেন্ডে, শেষ হবে ৫টা ২৩ মিনিটে এবং চট্টগ্রামে শুরু হয় ৪টা ৪৫ মিনিট ১৮ সেকেন্ডে, শেষ হবে ৫টা ২০ সেকেন্ডে।
এছাড়া সিলেটে শুরু হয় ৪টা ৪২ মিনিট ১৮ সেকেন্ডে, আর শেষ হবে ৫টা ১৭ মিনিট ১৭ সেকেন্ডে; খুলনায় শুরু হয় ৪টা ৫৪ মিনিট ৬ সেকেন্ডে, আর শেষ হবে ৫টা ২৮ মিনিট ৩৬ সেকেন্ডে; বরিশালে শুরু হয় ৪টা ৫০ মিনিট ৩৬ সেকেন্ডে, আর শেষ হবে ৫টা ২৫ মিনিট ১৮ সেকেন্ডে; রাজশাহীতে শুরু হয় ৪টা ৫৫ মিনিট ৪২ সেকেন্ডে, আর শেষ হবে ৫টা ৩০ মিনিট ১৮ সেকেন্ডে এবং রংপুরে শুরু হয় ৪টা ৫২ মিনিট ৬ সেকেন্ডে, আর শেষ হবে ৫টা ২৬ মিনিট ৪৮ সেকেন্ডে।
সূর্যগ্রহণ অথবা চন্দ্রগ্রহণ একটি প্রাকৃতিক ঘটনা মাত্র। সুতরাং এগুলো নিয়ে সমাজে প্রচলিত কুসংস্কারে কান না দিতে অনুরোধ জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

সর্বশেষ - প্রচ্ছদ