মঙ্গলবার , ১১ অক্টোবর ২০২২ | ২১শে অগ্রহায়ণ, ১৪২৯
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. খুলনা বিভাগ
  4. খেলাধুলা
  5. চট্টগ্রাম বিভাগ
  6. জাতীয়
  7. ঢাকা বিভাগ
  8. প্রচ্ছদ
  9. ফিচার
  10. বরিশাল বিভাগ
  11. বিনোদন
  12. মতামত
  13. ময়মনসিংহ বিভাগ
  14. রংপুর বিভাগ
  15. রাজনীতি

বরিশালে ইলিশ শিকারের দায়ে ১২৮ জেলের কারাদণ্ড

প্রতিবেদক
BanglarKotha-বাংলারকথা
অক্টোবর ১১, ২০২২ ২:৩৪ অপরাহ্ণ

নিউজ ডেস্ক :
অবৈধভাবে ইলিশ শিকারের দায়ে বরিশাল বিভাগে ১২৮ জনের বিভিন্ন মেয়াদে কারাদণ্ড হয়েছে।

মঙ্গলবার বিষয়টি নিশ্চিত করেছেন মৎস্য অধিদপ্তর বরিশাল বিভাগের সহকারী পরিচালক মুহাম্মদ নাসির উদ্দীন।

তিনি জানান, নিষিদ্ধ মৌসুমে কেউ ইলিশ মাছ আহরণে নদীতে নামলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হচ্ছে। কাউকে এ বিষয়ে ছাড় দেওয়া হচ্ছে না।

যদিও অভিযানের মধ্যেই সুযোগ বুঝে সন্ধ্যা, আড়িয়াল খাঁ, কালাবদরসহ বরিশালের বিভিন্ন নদীতে ইলিশ শিকার করছেন অসাধু জেলেরা। জনবল ও যানবাহন সংকটসহ নানান সমস্যায় অভিযান চালাতে গিয়ে হিমশিম খাওয়ার কথা বলছে উপজেলা ও পুলিশ প্রশাসন।

আর সংকটের মধ্যেই মঙ্গলবার সকাল পর্যন্ত পাওয়া তথ্যানুযায়ী ইলিশ রক্ষায় বিভাগে এ পর্যন্ত মোট ১৫৬টি মোবাইল কোর্ট বসে। অভিযান পরিচালিত হয় ৫৯৯টি। এসব অভিযান থেকে ১ হাজার ১৫৭ কেজি ইলিশ জব্দ করা হয়। এছাড়া ১৪৪টি মামলায় প্রায় ১ লাখ ৬০ হাজার টাকা জরিমানা এবং ১২৮ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়েছে।

এদিকে গত ২৪ ঘণ্টায় বরিশালের মেঘনা ও মেঘনার শাখা নদীতে মা ইলিশ শিকারের দায়ে আটক ২৫ জেলেকে এক বছর করে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। সোমবার বিকালে ৩টা থেকে রাত ১২টা পর্যন্ত অভিযান চালিয়ে তাদের আটক করে নৌপুলিশ।

অভিযানে ২৩ লাখ মিটার জাল, ৮৫ কেজি ইলিশ ও দুটি ইঞ্জিনচালিত নৌকা উদ্ধার করা হয় বলে হিজলা নৌপুলিশ ফাঁড়ির পরিদর্শক বিকাশ চন্দ্র দে জানিয়েছেন।

সর্বশেষ - প্রচ্ছদ