ফিলিস্তিনি স্কুল ধ্বংস করে দিল ইসরায়েল

ছবি: সংগৃহীত।

বাংলার কথা ডেস্ক ০

আবারও একটা ফিলিস্তিনি স্কুল ভেঙে গুঁড়িয়ে দিল ইসরায়েলি সেনাবাহিনী। ইউরোপীয় ইউনিয়নের আর্থিক অনুদানে নির্মিত হয়েছিল এই প্রাথমিক বিদ্যালয়। ওয়েস্টব্যাঙ্কের রামাল্লার প্রাণকেন্দ্রে অবস্থিত স্কুলটি বুলডোজার চালিয়ে পুরোপুরি ধ্বংস করে দেওয়া হয় বলে শুক্রবার জানায় প্যালেস্টানিয়ান ইনফরমেশন সেন্টার। বেদুইন রাস-আল-তিন জনগোষ্ঠীর জনা পঞ্চাশেক কচিকাঁচা এই স্কুলে পড়ত। এখন আর ওই এলাকায় কোনও স্কুল নেই। এখানকার ছেলেপুলেদেরকে ৫ কিমি. পথ পাড়ি দিয়ে যেতে হবে আল-মুঘাইয়া গ্রামের স্কুলে।

নরওয়েজিয়ান রিফিউজি কাউন্সিল বলেছে, ইসরাইলি আগ্রাসন ও দখলদারীর মাত্রা ক্রমেই ছাড়িয়ে যাচ্ছে। সম্পূর্ণ ঠাণ্ডা মাথায় পরিকল্পনা করে একের পর এক ধ্বংসযজ্ঞ চালিয়ে যাচ্ছে।

প্রসংগত গতমাসে ইসরাইল নোটিশ দিয়ে স্কুল কর্তৃপক্ষকে জানিয়েছিল, এর নির্মাণের জন্য প্রশাসনিক অনুমোদন নেওয়া হয়নি। তাই তারা অবৈধভাবে নির্মিত স্কুলটা ৩০ দিনের মধ্যে ভেঙে দেবে। চলতিবছর তিনটে স্কুল ভাঙল ইসরাইল। আরও ৫২টা স্কুল ভাঙার হুমকি দিয়েছে। গতবছর ৩২৮টা স্কুলের কার্যক্রমে নানাভাবে বিঘ্ন ঘটিয়েছে ইসরায়েল। কোথাও শিক্ষক-পড়‍ুয়াদের ওপর হামলা, হেনস্থা কিংবা অপহরণ। কোথাও স্কুল মেরামতির কাজ আটকে দেওয়া হয়েছে। আবার অনেক ক্ষেত্রে স্কুল-ই ভেঙে দেওয়া হয়েছে।

বাংলার কথা/অ.পা/অক্টোবর ১৭ ,২০২০

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Follow by Email
%d bloggers like this: