সোমবার , ১০ অক্টোবর ২০২২ | ১৯শে অগ্রহায়ণ, ১৪২৯
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. খুলনা বিভাগ
  4. খেলাধুলা
  5. চট্টগ্রাম বিভাগ
  6. জাতীয়
  7. ঢাকা বিভাগ
  8. প্রচ্ছদ
  9. ফিচার
  10. বরিশাল বিভাগ
  11. বিনোদন
  12. মতামত
  13. ময়মনসিংহ বিভাগ
  14. রংপুর বিভাগ
  15. রাজনীতি

ফাইনালে কাল মুখোমুখি হচ্ছে ভারত ও দ. আফ্রিকা

প্রতিবেদক
BanglarKotha-বাংলারকথা
অক্টোবর ১০, ২০২২ ৩:১৬ অপরাহ্ণ

নিউজ ডেস্ক :
তিন ওয়ানডে সিরিজের অঘোষিত ফাইনালে কাল মুখোমুখি হচ্ছে স্বাগতিক ভারত ও সফরকারী দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দল। প্রথম ম্যাচ শেষে সিরিজে ১-১ সমতা বিরাজ করায় সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেটি রূপ নিয়েছে অঘোষিত ফাইনালে।

সিরিজ জয়ের লক্ষ্য নিয়ে কাল অঘোষিত ফাইনালে কাল দিল্লিতে বাংলাদেশ সময় ২টায় মুখোমুখি হচ্ছে ভারত ও দক্ষিণ আফ্রিকা।

টি-টোয়েন্টি বিশ্বকাপ আসন্ন থাকায় দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিতীয় সারির দল নিয়ে ওয়ানডে সিরিজ খেলতে নামে ভারত। প্রথম ম্যাচে মাত্র ৯ রানে হারে তারা।
তবে দ্বিতীয় ওয়ানডেতে দুই ব্যাটার শ্রেয়াস আইয়ার ও ইশান কিশানের ব্যাটিং নৈপুন্যে সিরিজে সমতা আনে ভারত। ৭ উইকেটে ম্যাচটি জিতে নেয় তারা। প্রথমে ব্যাট করে ৫০ ওভারে ৭ উইকেটে ২৭৮ রান করেছিলো দক্ষিণ আফ্রিকা। জবাবে কিশানের ঝড়ো ব্যাটিং, ভারতকে জয়ের পথেই রেখেছিল। কিশান ৯৩ রানে থামলেও, সেঞ্চুরি তুলে নেন আইয়ার। তার সেঞ্চুরিতে জয় নিয়ে মাঠ ছাড়ে ভারত। ১১১ বলে ১৫টি চারে অপরাজিত ১১৩ রান করেন আইয়ার। কিশানের ৮৪ বলের ইনিংসে ৪টি চার ও ৭টি ছক্কা ছিল। তৃতীয় উইকেটে কিশান-আইয়ারের ১৬১ রানের জুটি ভারতের জয়ে বড় অবদান রাখে।

সমতা এনে এবার সিরিজ জয়ের দিকে চোখ ভারতের। আইয়ার বলেন, ‘আমাদের প্রধান লক্ষ্য সিরিজ জয়। শেষ ম্যাচটি জিতে সিরিজ জয় নিশ্চিত করতে চাই। শেষ ম্যাচ জিততে দলের সবাই মুখিয়ে আছে।’
সিরিজ জয়ে চোখ দক্ষিণ আফ্রিকারও। ওপেনার জানেমান মালান বলেন, ‘শেষ ম্যাচটি দু’দলের জন্য বড় পরীক্ষা। কন্ডিশনের কারনে ভারতই এগিয়ে। তবে ভারতকে হারানোর সামর্থ্য আমাদের আছে। পরের ম্যাচ জিতে সিরিজ নিজেদের করতে চাই।’

১৩ দলের ওয়ানডে বিশ্বকাপ সুপার লিগে ১৫ ম্যাচ খেলে ৫৯ পয়েন্ট নিয়ে টেবিলের ১১তমস্থানে আছে দক্ষিণ আফ্রিকা। তাই প্রোটিয়াদের সরাসরি বিশ্বকাপে খেলা হুমকির মুখে।

অন্য দিকে ১৭ ম্যাচে ১১৯ পয়েন্ট নিয়ে টেবিলের পঞ্চমস্থানে ভারত। ১৮ ম্যাচে ১২৫ পয়েন্ট নিয়ে শীর্ষে ইংল্যান্ড। ১২০ করে পয়েন্ট নিয়ে পরের তিনটি স্থানে অস্ট্রেলিয়া-বাংলাদেশ ও পাকিস্তান।

ওয়ানডেতে এ পর্যন্ত ৮৯ বার দেখা হয়েছে ভারত ও দক্ষিণ আফ্রিকার। এরমধ্যে ৫০বার জিতেছে প্রোটিয়ারা এবং ৩৬ বার জিতেছে ভারত। ৩টি ম্যাচ পরিত্যক্ত হয়।

সর্বশেষ - প্রচ্ছদ