রবিবার , ১৬ অক্টোবর ২০২২ | ১৯শে অগ্রহায়ণ, ১৪২৯
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. খুলনা বিভাগ
  4. খেলাধুলা
  5. চট্টগ্রাম বিভাগ
  6. জাতীয়
  7. ঢাকা বিভাগ
  8. প্রচ্ছদ
  9. ফিচার
  10. বরিশাল বিভাগ
  11. বিনোদন
  12. মতামত
  13. ময়মনসিংহ বিভাগ
  14. রংপুর বিভাগ
  15. রাজনীতি

প্রধানমন্ত্রীর সঙ্গে ব্রুনাইয়ের সুলতানের বৈঠক

প্রতিবেদক
BanglarKotha-বাংলারকথা
অক্টোবর ১৬, ২০২২ ১২:৫৪ অপরাহ্ণ

নিউজ ডেস্ক :
সফররত ব্রুনাই দারুসসালামের সুলতান হাসানাল বলকিয়াহর সঙ্গে বৈঠকে বসেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রবিবার বিকাল পৌনে ৪টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে আসেন সুলতান বলকিয়াহ।

প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছালে টাইগার গেটে ব্রুনাইয়ের সুলতানকে উষ্ণ অভ্যর্থনা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর প্রধানমন্ত্রীর কার্যালয়ের শিমুল হলে একান্ত বৈঠকে বসেন তারা।

একান্ত আলোচনার পর দুই দেশের প্রতিনিধিদের নিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ের চামেলী হলে দ্বিপাক্ষিক বৈঠক করবেন সুলতান বলকিয়াহ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
দ্বিপাক্ষিক বৈঠকের পর করবী হলে দুই নেতার উপস্থিতিতে দুই দেশের মধ্যে কয়েকটি চুক্তি ও সমঝোতা স্মারক সই হওয়ার কথা রয়েছে।

এর আগে শনিবার দুপুর আড়াইটার দিকে একটি বিশেষ ফ্লাইটে ঢাকায় আসেন ব্রুনাইয়ের সুলতান হাসানাল বলকিয়াহ। বাংলাদেশে এটিই তার প্রথম রাষ্ট্রীয় সফর।

ঢাকায় পৌঁছানোর পর বিমানবন্দরে ব্রুনাইয়ের সুলতানকে উষ্ণ অভ্যর্থনা জানান রাষ্ট্রপতি আবদুল হামিদ। সেখানে তাকে গার্ড অব অনার এবং লাল গালিচা অভ্যর্থনা জানানো হয়।

সফরের প্রথম দিন সন্ধ্যায় বঙ্গভবনে রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে বৈঠক করেন এবং নৈশ ভোজে অংশ নেন সুলতান হাসানাল বলকিয়াহ। বঙ্গভবনে রাষ্ট্রপতির নৈশভোজে প্রধানমন্ত্রী শেখ হাসিনাও উপস্থিত ছিলেন।

বিশ্বের দীর্ঘতম রাজত্বকারীদের একজন ব্রুনাইয়ের সুলতান হাসানাল বলকিয়াহ। ১৯৬৮ সালের আগস্ট মাসে তার বাবা হাজি ওমর আলী সাইফুদ্দিনের পদত্যাগের পর থেকে তিনি ব্রুনাইয়ের সুলতান।

২০১৯ সালের এপ্রিল মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্রুনাই দারুসসালাম সফর করেন। সে সময় শেখ হাসিনা ব্রুনাইয়ের সুলতান হাসানাল বলকিয়াহকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।

সর্বশেষ - প্রচ্ছদ