বৃহস্পতিবার , ২৪ নভেম্বর ২০২২ | ১২ই অগ্রহায়ণ, ১৪২৯
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. খুলনা বিভাগ
  4. খেলাধুলা
  5. চট্টগ্রাম বিভাগ
  6. জাতীয়
  7. ঢাকা বিভাগ
  8. প্রচ্ছদ
  9. ফিচার
  10. বরিশাল বিভাগ
  11. বিনোদন
  12. মতামত
  13. ময়মনসিংহ বিভাগ
  14. রংপুর বিভাগ
  15. রাজনীতি

প্রধানমন্ত্রীর জাপান সফর স্থগিত : মোমেন

প্রতিবেদক
BanglarKotha-বাংলারকথা
নভেম্বর ২৪, ২০২২ ২:৪০ অপরাহ্ণ

নিউজ ডেস্ক :
একাধিক বিবেচনায় চলতি মাসের শেষের দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফর স্থগিত করা হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। বৃহস্পতিবার (২৪ নভেম্বর) ভারত মহাসাগরীয় দেশগুলোর সহযোগিতা জোটের (আইওআরএ) মন্ত্রী পর্যায়ের সম্মেলন শেষে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন মন্ত্রী।

ড. মোমেন বলেন, তারা (জাপান) আমাদের দাওয়াত দিয়েছে। আমরা পর্যবেক্ষণ করছি (জাপানের রাজনৈতিক পরিস্থিতি)। তাদের নিজেদের ঘরে যদি সমস্যা থাকে। এ জন্য আমরা পর্যবেক্ষণ করছি। এ অবস্থায় থাকলে আমাদের যে লক্ষ্য সেগুলো কীভাবে অর্জিত হবে? সেসব বিবেচনায় আমরাই চিন্তা-ভাবনা করছি (সফর স্থগিতের)।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, তাছাড়া জাপানে এখনও কোভিড। সবাইকে কোয়ারেন্টাইন করতে হয়। শুধু কোয়ারেন্টাইন করতে হয় না, অনেক বিধি-নিষেধ আছে। প্রধানমন্ত্রী গেলে বিরাট সমাগম হয়। ব্যবসায়ী মহল, এই মহল-ওই মহল। একাধিক বিবেচনায় এ ধরনের সিদ্ধান্ত। দেশটিতে প্রধানমন্ত্রীর সফরের সম্ভাব্য তারিখ জানতে চাইলে মোমেন বলেন, সেটা আমরা পরে চিন্তা-ভাবনা করব।

এর আগে, আইওআরএ মন্ত্রী পর্যায়ের সম্মেলনের ফাঁকে জাপানের পররাষ্ট্র বিষয়ক প্রতিমন্ত্রী শুনসোক তাকেইয়ের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। সাক্ষাৎ শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে প্রতিমন্ত্রী জানান, চলতি মাসে প্রধানমন্ত্রীর জাপান হচ্ছে না।

শাহরিয়ার আলম বলেন, প্রধানমন্ত্রীর জাপান সফর পিছিয়েছে। প্রধানমন্ত্রীর আসন্ন জাপান সফরের সূচি নতুনভাবে নির্ধারণ করা হবে। আমরা এখনও এ সফরের আনুষ্ঠানিক ঘোষণা দেইনি। কেননা, সফর সূচি যে কোনো সময় পরিবর্তন হয়ে থাকে। আগামী ২৯ নভেম্বর থেকে ২ ডিসেম্বর পর্যন্ত সরকার প্রধানের জাপান সফর কথা ছিল। প্রধানমন্ত্রীর সফর নিয়ে ইতোমধ্যে উভয়পক্ষ কয়েক দফা বৈঠকও করেছে।

কূটনৈতিক সূত্রগুলো বলছে, জাপানের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি মাথায় রেখে প্রধানমন্ত্রীর সফর পিছিয়ে নিতে চাইছে উভয়পক্ষ। এছাড়া জাপানের কোভিড পরিস্থিতি নিয়েও উদ্বেগ রয়েছে।

সর্বশেষ - প্রচ্ছদ

আপনার জন্য নির্বাচিত

বিএনপিকে ১০ ডিসেম্বর রাজপথ দখল করতে দেবে না : মির্জা আজম

পাতাল সড়ক করে ইতিহাস সৃষ্টি করেছেন শেখ হাসিনা: পররাষ্ট্রমন্ত্রী

রংপুর সিটি করপোরেশন নির্বাচনে কোন অনিয়ম করলে কোনো ছাড় দেবো না : ইসি রাশেদা

জঙ্গি ছিনতাইকারীদের তথ্য পেয়েছি: ডিএমপি কমিশনার

রংপুরে বিশৃঙ্খলা করলে বিএনপিকে প্রতিহতের করবে আ.লীগ

গাইবান্ধায় ভোট কারচুপি স্বচক্ষে দেখেছি: সিইসি

নাইজেরিয়ায় গ্যাসোলিন ট্যাঙ্কার বিস্ফোরণ, নিহত ১২

শর্তসাপেক্ষে সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের অনুমতি পাবে বিএনপি: স্বরাষ্ট্রমন্ত্রী

চীন-মার্কিন সংঘাত এড়াতে একমত হলেন শি জিনপিং ও বাইডেন

মানুষের কান্না শুনুন, গণতন্ত্রকে রক্ষা করুন :মমতা