1. banglarkotha.news@gmail.com : banglarkotha : banglarkotha
  2. arh091083@gmail.com : Md Hafijur Rahman Panna : Md Hafijur Rahman Panna
প্রথম টেস্টে রবিবার মুখোমুখি বাংলাদেশ-শ্রীলঙ্কা - বাংলার কথা
মঙ্গলবার, ২৪ মে ২০২২, ০৮:৫৫ অপরাহ্ন
দৃষ্টি আকর্ষণ:
বাংলার কথা সবসময় দেশ ও জাতির কল্যাণে কাজ করে যাচ্ছে। আপনার আশেপাশে ঘটে যাওয়া ঘটনা আমাদের মেইলে পাঠান newsbk2020@gmail.com

প্রথম টেস্টে রবিবার মুখোমুখি বাংলাদেশ-শ্রীলঙ্কা

  • প্রকাশ সময়: শনিবার, ১৪ মে, ২০২২

বাংলার কথা ডেস্ক :
দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে আগামীকাল(রবিবার) মাঠে নামছে বাংলাদেশ-শ্রীলঙ্কা। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টেস্টটি শুরু হবে বাংলাদেশ সময় সকাল ১০টায়। টি-স্পোর্টস এবং গাজী টিভিতে ম্যাচটি সরাসরি সম্প্রচার করা হবে।

ক্রিকেটের টেস্ট ফরম্যাট যেন বাংলাদেশের পক্ষে কথা বলে না। রাসেল ডোমিঙ্গোর শিষ্যদের সবশেষ সিরিজটিও তাই বলছে। দক্ষিণ আফ্রিকার মাটিতে দুই ম্যাচের টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ হয়েছিলো মুমিনুল হকরা। তবে শ্রীলঙ্কার বিপক্ষে দেশের মাটিতে টেস্ট সিরিজ হওয়াতে আত্মবিশ্বাস পাচ্ছে দল।

তবে দুদলের পরিসংখ্যানের দিকে তাকালে এগিয়ে থাকবে সফরকারীরাই। এখন পর্যন্ত শ্রীলঙ্কার বিপক্ষে ২২টি টেস্ট ম্যাচ খেলেছে টাইগাররা। যেকোন দেশের বিপক্ষে এটিই বাংলাদেশের সর্বোচ্চ টেস্ট। কিন্তু ২২ টেস্টের মধ্যে জয় পেয়েছে মাত্র একটি ম্যাচে, ড্র করেছে চারটিতে। অন্যদিকে ১৭টিতে হেরেছে বাংলাদেশ।

২০০১ সালে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথমবারের মতো মাঠে নামার পর টানা ১২ ম্যাচে জয় কিংবা ড্র ছিল না বাংলাদেশের। এরপর ২০১৩ সালের মার্চ থেকে ঘুরে দাঁড়ায় বাংলাদেশ। দু’দলের সর্বশেষ ১০ ম্যাচের মধ্যে বাংলাদেশ হারে পাঁচ ম্যাচ, জিততে পারে একটি। জয়টি ছিলো ২০১৭ সালে। আর চারটি ম্যাচ ড্র হয়।

ফলাফলের দিক দিয়ে দক্ষিণ আফ্রিকার মাটিতে বাংলাদেশের পারফরমেন্স হতাশাজনক ছিলো না। প্রথমবারের মত দক্ষিণ আফ্রিকার কন্ডিশনে ওয়ানডে সিরিজ জয়ের নজির গড়েছে টাইগাররা। তার আগে নিউজিল্যান্ডের মাটিতে টেস্ট জয়ের স্বাদ পেয়েছিলো বাংলাদেশ। তাই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ভালো করার প্রত্যাশা নিয়েই টেস্ট খেলতে নেমেছিলো টাইগাররা।

এছাড়া অনিশ্চয়তার পর একাদশে থাকছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। বাংলাদেশ অধিনায়ক মোমিনুল হক জানান, সবকিছু ঠিক থাকলে সাকিব প্রথম টেস্টে খেলবেন। সাকিবকে টু-ইন-ওয়ান খেলোয়াড় হিসেবে উল্লেখ করে মোমিনুল জানান, সাকিবের দলে ফেরা অবশ্যই দলকে উজ্জীবিত করবে।

টেস্টের পুরো পাঁচ দিন ভালো খেলার উপর গুরুত্ব দিয়েছেন বাংলাদেশের প্রধান কোচ রাসেল ডোমিঙ্গো। তিনি বলেন, ‘আমি অবশ্যই মনে করি, চার দিন নয়,আমরা যদি পুরো পাঁচ দিন সত্যিই ভাল খেলতে পারি তবে যে কোনও দলকে হারানোর ক্ষমতা আমাদের আছে।’

তিনি আরও বলেন, ‘যখন আমাদের একটি খারাপ সেশন হয়, তখন সেটি সত্যিই আমাদের খারাপ সেশন হয়। আমরা যদি এক বা দু’টি উইকেট হারাই, তবে আমরা পাঁচটি হারাতে পারি না। এটি এমন বিষয়, যা আমরা সব সময় সমাধান করার চেষ্টা করছি। আমরা ড্রেসিংরুমে শান্ত থাকার চেষ্টা করছি, যাতে ব্যাটাররা এমন সমস্যা তেকে রেহাই পেতে পারে।’

বাংলাদেশের সম্ভাব্য একাদশ:

তামিম ইকবাল খান, মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক (অধিনায়ক), মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন দাস, নাঈম হাসান, তাইজুল ইসলাম, ইবাদত হোসেন, শরিফুল ইসলাম/খালেদ হোসেন।

শ্রীলঙ্কার সম্ভাব্য একাদশ:

দিমুথ করুনারতেœ (অধিনায়ক), ওশাদা ফার্নান্দো, অ্যাঞ্জেলো ম্যাথুজ, কুশল মেন্ডিস, ধনঞ্জয়া ডি সিলভা, কামিন্দু মেন্ডিস, নিরোশান ডিকওয়েলা, রমেশ মেন্ডিস, চামিকা করুনারত্নে, বিশ্ব ফার্নান্দো, ও লাসিথ এম্বুলদেনিয়া।

বাংলার কথা/১৪ মে/২০২২

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরো নিউজ দেখুন
© All rights reserved © 2022 Banglarkotha
Design Develop BY Flamedevteam