শনিবার , ২৯ অক্টোবর ২০২২ | ১৯শে অগ্রহায়ণ, ১৪২৯
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. খুলনা বিভাগ
  4. খেলাধুলা
  5. চট্টগ্রাম বিভাগ
  6. জাতীয়
  7. ঢাকা বিভাগ
  8. প্রচ্ছদ
  9. ফিচার
  10. বরিশাল বিভাগ
  11. বিনোদন
  12. মতামত
  13. ময়মনসিংহ বিভাগ
  14. রংপুর বিভাগ
  15. রাজনীতি

পুতিন ও সৌদি যুবরাজের সাথে দেখা করবেন না বাইডেন

প্রতিবেদক
BanglarKotha-বাংলারকথা
অক্টোবর ২৯, ২০২২ ৫:০৭ অপরাহ্ণ

নিউজ ডেস্ক :
১৫ নভেম্বর ইন্দোনেশিয়ার বালিতে বসছে জি-২০ সম্মেলনের এবারের আসর। ইউক্রেন যুদ্ধের কারণে এই সম্মেলনে পুতিনের যোগ দেওয়া নিয়ে আছে নানা সমালোচনা। তাকে আমন্ত্রণ জানানোর বিষয়টি ভালোভাবে নেয়নি ইউক্রেন। এমনকি কিয়েভ রাশিয়াকে এই সংগঠন থেকে বাদ দেওয়ার দাবিও তুলেছিল।

তবে সেসব কথার কথাই রয়ে গেছে। জি-২০-এর বালি সম্মেলনে আমন্ত্রণ পেয়েছেন পুতিন এবং তিনি সম্মেলনে যোগ দেবেন বলেও জানিয়েছে মস্কো। ফলে বালিতে পুতিনের সাথে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের দেখা হয়েই যাবে। সেই সাথে এই সম্মেলনে আমন্ত্রণ পেয়েছেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানও। যুক্তরাষ্ট্রের সাথে সৌদি আরবের বর্তমান সম্পর্কটা খুব ভালো যাচ্ছে না। তাই সৌদি যুবরাজের উপস্থিতিও বাইডেনকে বিব্রত করছে।

এবার হোয়াইট হাউজ জানিয়েছে, ‘তিনি (বাইডেন) জি-২০ অংশীদারদের সাথে জলবায়ু পরিবর্তন ও ইউক্রেন যুদ্ধের মতো সঙ্কট কাটানোর বিষয়ে কাজ করবেন। তাছাড়াও খাদ্য, জ্বালানি নিরাপত্তার বিষয়ে আলোচনার বিষয়গুলো প্রাধান্য পাবে।’
মার্কিন কর্মকর্তারা আরও জানিয়েছেন, পুতিন ও সৌদি যুবরাজের সাথে আলাদাভাবে দেখা করার কোনো পরিকল্পনা নেই বাইডেনের।

ইউক্রেন যুদ্ধের কারণে জ্বালানি সঙ্কটে বিশ্ব আর সেই অবস্থায় মার্কিন ভরসার জায়গা ছিল সৌদি আরব। দেশটির জ্বালানিতেই সঙ্কট মেটানোর চেষ্টা করছিল ওয়াশিংটন। তবে সম্প্রতি সৌদি তেল উৎপাদন কমিয়ে দেওয়ায় ক্ষেপেছে বাইডেন প্রশাসন।

সূত্র: এএফপি

সর্বশেষ - প্রচ্ছদ