আজ- রবিবার, ৭ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ, ২২শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, ২৩শে রজব, ১৪৪২ হিজরি
বাংলার কথা
Header Banner

পিইউবিতে কোভিড-১৯ মোকাবেলায় প্রযুক্তির ব্যবহার শীর্ষক ওয়েবিনার 

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp

নিজস্ব প্রতিবেদক o

পুন্ড্র ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি’র উদ্যোগে ‘কোভিড-১৯ মোকাবেলায় প্রযুক্তির ব্যবহার প্রেক্ষিত বাংলাদেশ’ শীর্ষক এক ওয়েবিনার অনুষ্ঠিত হয়েছে।

 

আজ বুধবার (২০ জানুয়ারি) অনুষ্ঠিত ওয়েবিনারে সভাপতিত্ব করেন পুন্ড্র ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. আ.ন.ম. রেজাউল করিম।

 

ওয়েবিনারে প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের মন্ত্রী মোস্তাফা জব্বার।

 

বিশেষ অতিথি হিসেবে অংশগ্রহণ করেন যথাক্রমে বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. ছাদেকুল আরেফিন, নর্থ সাউথ ইউনিভার্সিটির স্কুল অব বিজনেস এন্ড ইকোনোমিকস এর ডীন প্রফেসর ড. আবদুল হান্নান চৌধুরী।

 

ওয়েবিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল অনুষদের ডীন প্রফেসর ড. একরামুল হামিদ।

 

গেষ্ট অব অনার হিসেবে বক্তব্য রাখেন পিইউবি’র বোর্ড অব ট্রাস্টিজ এর চেয়ারম্যান ও টিএমএসএস এর নির্বাহী পরিচালক প্রফেসর ড. হোসনে-আরা বেগম, ওয়েবিনারে মডারেটর হিসেবে দায়িত্ব পালন করেন আইবিএ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক প্রফেসর ড. মোহা. হাছানাত আলী।

 

মূল প্রবন্ধের উপর আলোচনা করেন নর্থ সাউথ ইউনিভার্সিটির স্কুল অব বিজনেস এন্ড ইকোনোমিকস এর প্রফেসর ড. খসরু মিয়া, দ্যা সিটি ব্যাংক লিমিটেড এর হেড অব রিটেইল ব্যাংকিং অরূপ হায়দার, সুপ্রিম কোর্টের বিশিষ্ট আইনজীবী ও বেক্সিমকো গ্রুপ এর পরিচালক অ্যাডভোকেট শাহ মো. মঞ্জুরুল হক, বাংলাদেশ আওয়ামী লীগ এর শিল্প ও বাণিজ্য উপ-কমিটি’র সদস্য বিশিষ্ট ব্যবসায়ী জালাল উদ্দিন তুহিন, বৈশাখী টিভির চীফ নিউজ এডিটর ও রিপোর্টাস ইউনিট, ঢাকা এর সাবেক সভাপতি সাইফুল ইসলাম, ও পিইউবি’র বোর্ড অব ট্রাস্টিজ এর ভাইস-চেয়ারম্যান ও টিএমএসএস এর উপ-নির্বাহী পরিচালক ডা. মো. মতিউর রহমান, সরকারি আজিজুল হক কলেজের সাবেক উপাধ্যক্ষ প্রফেসর মো. আনসার আলী তালুকদার।

 

ওয়েবিনারে প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, প্রযুক্তি নির্ভর আগামী বিশ্বের চ্যালেঞ্জ মোকাবেলায় শিক্ষক-শিক্ষার্থীসহ সকল স্তরের মানুষকে প্রযুক্তি ব্যবহারের দক্ষতা অর্জন করতে হবে। আগামী বিশ্ব হবে তথ্য ভিত্তিক ও প্রযুক্তি নির্ভর। সেই জাতি বেশি সমৃদ্ধশালী হবে যে জাতি প্রযুক্তি ও জ্ঞান বিজ্ঞানে যত সমৃদ্ধ । উত্তরবঙ্গের প্রাণকেন্দ্র বগুড়ায় প্রতিষ্ঠিত পিইউবি প্রযুক্তি নির্ভর জ্ঞান বিস্তারে অত্র অঞ্চলে অগ্রণী ভূমিকা পালন করছে জেনে আমি আনন্দিত। বিশ্ববিদ্যালয়টি বর্তমান সরকার ঘোষিত ডিজিটাল বিনির্মাণে অবদান রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

 

তিনি আরও বলেন মহামারী কোভিড-১৯ মোকাবেলায় প্রযুক্তির ব্যবহার আমাদের শিল্প, শিক্ষা, সাহিত্য, অর্থনীতির অচল অবস্থা কাটিয়ে উঠে সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে গুরুত্বপূর্ণ অবদান রেখেছে।

 

পিইউবির শিক্ষক হুমায়রা ইয়াসমিন সঞ্চালনায় ওয়েবিনারে ধন্যবাদ জ্ঞাপন ও সমাপনী বক্তব্য দেন পিইউবির বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডীন প্রফেসর ড. জাহাঙ্গীর আলম। ওয়েবিনারে দেশের বিভিন্ন শিক্ষাবিদ, চিকিৎসক, গবেষক, সাংবাদিকসহ বিভিন্ন পেশার প্রতিনিধিগণ অংশগ্রহন করেন।

 

বাংলার কথা/পিআর/জানুয়ারি ২০, ২০২১

এই রকম আরও খবর

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn