পবিত্র ওমরাহ পালন শুরু

ছবি:এফএনএস২৪।

বাংলার কথা ডেস্ক ০

করোনার কারণে দীর্ঘ সাত মাস বন্ধ থাকার পর আজ থেকে সীমিত পরিসরে শুরু হচ্ছে পবিত্র ওমরাহ পালন। আপাতত সুযোগ পাচ্ছেন শুধুমাত্র সৌদিতে অবস্থানরত মুসল্লিরা। এখন গড়ে দৈনিক ৬ হাজার মুসল্লি ওমরাহ করতে পারবেন।

করোনার প্রকোপ শুরু হওয়ার পরপরই সৌদি সরকার দেশটির সমগ্র মুসলিম বিশ্বের জন্য সাময়িকভাবে ত স্থগিকরে ওমরাহ পালন। প্রায় সাত মাস পর সে নিষেধাজ্ঞা তুলে দিয়ে সীমিত পরিসরে আবার তা চালু করা হয়েছে। প্রাথমিক অবস্থায় শুধুমাত্র সৌদিতে অবস্থানরত মুসল্লিরাই নিবন্ধনের মাধ্যমে বিশেষ অনুমতি নিয়ে ওমরাহ পালনের সুযোগ পাচ্ছেন।

মোবাইলে একটি অ্যাপের মাধ্যমে অনুমতি পাওয়ার পরই ধারাবাহিকভাবে ওমরাহ হজে অংশ নিতে পারছেন তারা। সৌদি সরকারের এ সিদ্ধান্তে সন্তোষ প্রকাশ করেছেন দেশটিতে বসবাসরত প্রবাসী বাংলাদেশীরা।

এবার ধারণ ক্ষমতার মাত্র ৩০ শতাংশ মুসল্লি ওমরাহ পালন করছেন। তবে আগামী পহেলা নভেম্বর থেকে সারা বিশ্বের ধর্মপ্রাণ মুসল্লিরাও সে সুযোগ পাবেন।

আপাতত প্রতিদিন গড়ে ছয় হাজার মুসল্লি ওমরায় অংশ নিতে পারলেও চলতি মাসের ১৮ তারিখ থেকে প্রায় ১৫ হাজার এবং আগামী ১ নভেম্বর থেকে বিদেশিসহ দিনে গড়ে ৬০ হাজার মানুষ ওমরাহ করতে পারবেন বলে জানিয়েছে সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

সূত্র:এফএনএস২৪।

বাংলার কথা/ অক্টোবর ০৪, ২০২০

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Follow by Email
%d bloggers like this: