নিলাম তত্ত্বের জন্য অর্থনীতিতে নোবেল পেলেন ২ আমেরিকান

বাংলার কথা ডেস্ক ০

নিলাম তত্ত্বের উন্নতি ও নতুন নিলাম পদ্ধতি আবিষ্কারের জন্য এ বছর অর্থনীতিতে নোবেল পুরস্কার পেয়েছেন দুই মার্কিন অর্থনীতিবিদ পল মিলগ্রোম ও রবার্ট উইলসন, খবর এপি।

অর্থনীতিতে নোবেল বিজয়ীদের নাম ঘোষণার বিবৃতিতে সোমবার রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেস জানায়, তাদের আবিষ্কৃত নতুন নিলাম পদ্ধতিতে বিশ্বের ক্রেতা, বিক্রেতা ও কর প্রদানকারীরা উপকৃত হয়েছেন।

অর্থনীতিতে নোবেল বিজয়ীদের নাম ঘোষণার মধ্য দিয়ে শেষ হলো ২০২০ সালের নোবেল পুরস্কারের পর্ব। এর আগে ৫ অক্টোবর চিকিৎসায়, ৬ অক্টোবর পদার্থবিদ্যায়, ৭ অক্টোবর রসায়নশাস্ত্রে, ৮ অক্টোবর সাহিত্যে এবং ৯ অক্টোবর শান্তিতে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হয়।

করোনাভাইরাস মহামারিজনিত কারণে ২০২০ সালে স্টকহোমে নোবেল পুরস্কার বিতরণ অনুষ্ঠান হবে না বলে গণমাধ্যমকে আগেই জানিয়েছিল নোবেল কমিটি।

প্রসঙ্গত, ১৯০১ সালে নোবেল পুরস্কার প্রদান শুরু হয়। ১৮৯৫ সালের নভেম্বর মাসে আলফ্রেড নোবেল তার মোট উপার্জনের অংশ দিয়ে উইলের মাধ্যমে নোবেল পুরস্কার প্রবর্তন করেন। শুরুতে পদার্থ, রসায়ন, চিকিৎসা, সাহিত্য ও শান্তিতে নোবেল পুরস্কার প্রদান করা হলেও ১৯৬৮ সালে পুরস্কারের তালিকায় অর্থনীতিও যুক্ত হয়।

সূত্র:ইউএনবি।

বাংলার কথা/অক্টোবর ১২, ২০২০

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Follow by Email
%d bloggers like this: