আজ- রবিবার, ২৮শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, ১৫ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, ১৬ই রজব, ১৪৪২ হিজরি
বাংলার কথা
Header Banner

নির্বাচনের আগে সুপ্রিম কোর্টের বিষয়ে ভোটাভুটিতে না যেতে বাইডেনের আহ্বান

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp


বাংলার কথা ডেস্ক ০
যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনের আর অল্প দিন বাকী। এ অবস্থায় সুপ্রিম কোর্টের বিচারপতি নিয়োগকে কেন্দ্র করে দেশটির রাজনৈতিক অঙ্গন উত্তপ্ত হয়ে উঠেছে।
প্রেসিডেন্ট নির্বাচনে ডেমাক্রেট দলের প্রার্থী জো বাইডেন সুপ্রিম কোর্টে বিচারপতির শূণ্য পদ পূরণে নভেম্বরের নির্বাচনের আগে ভোটাভুটিতে না যেতে আইনপ্রণেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন। যদিও দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তড়িঘড়ি বিচারপতির পদ পূরণের অঙ্গীকার করেছেন।
গত শুক্রবার ১৮ সেপ্টেম্বর সুপ্রিম কোর্টের বিচারপতি রুথ বাডার গিন্সবার্গ ৮৭ বছর বয়সে মারা গেছেন। এ শূন্যপদ পূরণে ট্রাম্প তড়িঘড়ি করলেও ইতোমধ্যে তার দলের দু’জন সিনেটর এর বিরুদ্ধে তাদের আপত্তি জানিয়েছেন।
এদিকে বাইডেন রোববার ফিলাডেলফিয়ায় বলেছেন, নির্বাচনের তিক্ত লড়াইয়ের মাঝে বিচারপতি নিয়োগ নিয়ে দৌড়ঝাপ শুরু করে ট্রাম্প তার কাঁচা রাজনৈতিক ক্ষমতার চর্চা করছেন।
বাইডেন বলেন, এমনকি প্রেসিডেন্ট যদি কাউকে মনোনয়ন দেনও তাহলে আমেরিকান জনগণের পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচন না করা পর্যন্ত সিনেটের তৎপর হওয়া ঠিক হবে না।
তিনি আরো বলেন, নির্বাচনে ট্রাম্প জয়ী হলে সিনেট তার মনোনয়ন নিয়ে এগিয়ে যাবে। আর আমি জয়ী হলে ট্রাম্পের মনোনয়ন প্রত্যাহার করা হবে।
এদিকে ট্রাম্প শনিবার বলেছেন, তিনি শীগগিরই বিচারপতি মনোনয়ন দেবেন।
নাম উল্লেখ না করে তিনি বলেন, মনোনয়ন পাওয়া ব্যক্তি একজন নারী হবেন। তাকে তিনি প্রতিভাবান ও মেধাবী হিসেবে উল্লেখ করেন।
উল্লেখ্য, সিনেটের ১শ’ আসনের ৫৩টি রিপাবলিকানদের অধীনে। এক্ষেত্রে ট্রাম্পের মনোনয়ন আটকে দিতে ডেমাক্রেটদের কঠোর বেগ পেতে হবে বলে মনে করছেন বিশ্লেষকরা।
সূত্র:বাসস।
বাংলার কথা/ সেপ্টেম্বর ২১, ২০২০

এই রকম আরও খবর

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn