আজ- শনিবার, ৬ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ, ২১শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, ২২শে রজব, ১৪৪২ হিজরি
বাংলার কথা
Header Banner

নাটোরে ৫৫৮ টি ভূমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে জমি ও ঘর হস্তান্তর

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp

নিজস্ব প্রতিবেদক (নাটোর) o

মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে নাটোরে ৫৫৮ টি ভূমি ও গৃহহীন পরিবারের জন্য জমি ও গৃহ হস্তান্তর করা হয়েছে। শনিবার (২৩ জানুয়ারি) ভিডিও কন্ফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই জমি ও গৃহ হস্তান্তরের উদ্বোধন করেন। পরে জমির মালিকানা দলিলসহ গৃহের চাবি আনুষ্ঠানিকভাবে সুবিধাভোগীদের হাতে তুলে দেওয়া হয়েছে।

 

এসময় নাটোর সদর উপজেলা পরিষদ হলরুমে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মো. শাহরিয়াজ, পুলিশ সুপার লিটন কুমার সাহা, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি অ্যাড. সিরাজুল ইসলাম, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান শরিফুল ইসলাম রমজান, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা জাহাঙ্গীর আলম।

 

এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার আনুষ্ঠানিক উদ্বোধনের পরই নাটোরের লালপুর উপজেলা অডিটোরিয়ামে আনুষ্ঠানিকভাবে ৪০ জন ভূমিহীনের মাঝে নতুন ঘরের কাগজ হস্তান্তর করেন নাটোর ০১ আসনের সংসদ সদস্য শহিদুল ইসলাম বকুল।

 

এসময় উপজেলা নির্বাহী কর্মকর্তা উম্মুল বানিন দ্যুতি সহ প্রশাসনের কর্মকর্তা ও রাজনৈতিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

 

গুরুদাসপুর উপজেলা চত্বরে ৫০ ভূমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে জমিসহ ঘর হস্তান্তর করেন স্থানীয় সাংসদ আব্দুল কুদ্দুস, এসময় উপজেলা চেয়ারম্যান আনোয়ার হোসেন, গৃহনিমার্ণ আশ্রয়রণ প্রকল্পের সভাপতি ও উপজেলা নির্বাহী অফিসার তমাল হোসেন সহ স্থানীয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। পরে সেখানে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

 

এছাড়া তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক সিংড়া উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলার ভূমিহীন ও গৃহহীন ৬০টি পরিবারের মাঝে জমির দলিলসহ গৃহের চাবি হস্তান্তর করেন।

 

এসময় প্রতিমন্ত্রী পলক বলেন, মুজিব শতবর্ষ উপলক্ষ্যে আজ সত্তর হাজার পরিবারকে ঘর প্রদান করছে জননেত্রী শেখ হাসিনা। পর্যায়ক্রমে দেশের সকল গৃহহীন পরিবারকে গৃহ নির্মাণ করে দেয়া হবে। কোন মানুষ আর গৃহহীন থাকবে না। এটা বিশ্বের ইতিহাসে এক নতুন রেকর্ড সৃষ্টি হয়েছে। এসময় অতিরিক্ত জেলা প্রশাসক আশরাফুল ইসলাম, উপজেলা নির্বাহী কর্মকর্তা সামিরুল ইসলাম,

 

উপজেলা পরিষদের চেয়ারম্যান শফিকুল ইসলাম, পৌর মেয়র জান্নাতুল ফেরদৌস উপস্থিত ছিলেন।

 

জেলা প্রশাসক মো. শাহরিয়াজ জানান, নাটোরে গৃহহীন ও ভুমিহীনদের ৪ হাজার ৯৬৭ জনের একটি তালিকা প্রণয়ন করা হয়েছে। এর মধ্যে প্রথম পর্যায়ে ৫৫৮ টি পরিবারের জন্য খাস জমির উপরে প্রায় দশ কোটি টাকা ব্যয়ে নির্মিত ৫৫৮টি সেমি পাকা গৃহ ভ‚মিহীন ও গৃহহীনদের নিকট হস্তান্তর করা হয়েছে। এর মধ্যে নাটোর সদর উপজেলায় ১৬২ টি, সিংড়ায় ৬০ টি, গুরুদাসপুরে ৫০ টি, বড়াইগ্রামে ১৬০ টি, লালপুরে ৪২ টি, বাগাতিপাড়ায় ৪৪ টি ও নলডাঙ্গায় ৪০ টি ঘর হস্তান্তর করা হয়েছে। প্রতিটি বাড়ির মালিকানা স্বামী ও স্ত্রীর যৌথ নামে দেওয়া হয়েছে।

 

বাংলার কথা/নাজমুল হাসান/জানুয়ারি ২৩, ২০২১

এই রকম আরও খবর

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn