নাটোরে অধিগ্রহণকৃত জমির ন্যায্যমূল্য প্রাপ্তির দাবিতে সংবাদ সম্মেলন

নিজস্ব প্রতিবেদক (নাটোর) o 

নাটোরে অধিগ্রহণকৃত জমির ন্যায্যমূল্য প্রাপ্তির দাবিতে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। রবিবার (১৮ অক্টোবর) শহরের একটি রেস্টুরেন্টে অধিগ্রহণকৃত জমির মালিকরা এই সংবাদ সম্মেলন আয়োজন করেন।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন ভূমি মালিক রুহুল আমিন বাবু। এ সময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, মাহবুবুর রহমান, বিকাশ চন্দ্র পোদ্দার, আবু সাঈদ খান, সিরাজুল ইসলাম বকুলসহ জমি মালিকরা।

লিখিত বক্তব্যে বলা হয়, শহরের প্রধান সড়ক প্রশস্তকরনের জন্য ছায়াবাণী ট্রাফিক মোড় থেকে স্টেশন বাজার পর্যন্ত রাস্তার উভয় পাশের জমি অধিগ্রহণের জন্য স্থাবর সম্পত্তি অধিগ্রহণের নোটিশ প্রদান করা হয়েছে। কিন্তু তাতে অধিগ্রহণকৃত জমির কোন মূল্য নির্ধারণ করা হয়নি । বর্তমান সরকারের উন্নয়ন কর্মযজ্ঞের চলমান ধারা অব্যাহত রাখতে এবং শহরের সৌন্দর্য বৃদ্ধির জন্য জমির মালিকরা নিজেদের ব্যবসা গুটিয়ে নিতে হবে জেনেও তা মেনে নিয়েছেন। স্থাবর সম্পত্তি অধিগ্রহণ এবং ভূমি হুকুম দখল আইন-২০১৭ এর ৯ ধারার ১(ক) উপধারায় বলা হয়েছে, বাজার মূল্য নির্ধারণের সময় উক্ত স্থাবর সম্পত্তির (অধিগ্রহণকৃত সম্পত্তির) পারিপার্শ্বিক এলাকার সমান সুবিধাযুক্ত স্থাবর সম্পত্তির ধারা-৪ এর অধিনে নোটিশ জরির পূবে ১২ মাসের গড় মূল্য নির্ধারিত নিয়মে হিসাব করতে হবে। আইনের এই বিধান যথাযথভাবে অনুসরণ করে জমি অধিগ্রহণ কার্যক্রম সমাধা করার দাবী জানান বক্তারা। বিগত সময়ে সংশ্লিষ্ট এলাকায় স্থানভেদে প্রতি শতাংশ এককোটি টাকা থেকে সর্বনিম্ন ৫৫ লাখ টাকা দরে কেনাবেচা হয়েছে বলে উল্লেখ করে সংশ্লিষ্ট জমির রেজিষ্ট্রি দলিলের ফটোকপি হস্তান্তর করা হয়।

অধিগ্রহণ করতে গিয়ে যাতে বাপ-দাদার আমলের ব্যবসা গুটিয়ে জমি মালিকদের পথে বসতে না হয় সেজন্য সরকারের কাছে সঠিক মূল্য নির্ধারণের দাবি করেন তারা। সংবাদ সম্মেলনে অধিগ্রহণকৃত জমির শতাধিক মালিক উপস্থিত ছিলেন।

বাংলার কথা/নাজমুল হাসান/অক্টোবর ১৮ ,২০২০

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Follow by Email
%d bloggers like this: