শনিবার , ২৯ অক্টোবর ২০২২ | ১৮ই অগ্রহায়ণ, ১৪২৯
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. খুলনা বিভাগ
  4. খেলাধুলা
  5. চট্টগ্রাম বিভাগ
  6. জাতীয়
  7. ঢাকা বিভাগ
  8. প্রচ্ছদ
  9. ফিচার
  10. বরিশাল বিভাগ
  11. বিনোদন
  12. মতামত
  13. ময়মনসিংহ বিভাগ
  14. রংপুর বিভাগ
  15. রাজনীতি

নর্ড স্ট্রিম পাইপ লাইনে বিস্ফোরণে ব্রিটিশ নৌবাহিনী জড়িত : রাশিয়া

প্রতিবেদক
BanglarKotha-বাংলারকথা
অক্টোবর ২৯, ২০২২ ৪:৪৯ অপরাহ্ণ

নিউজ ডেস্ক :
নর্ড স্ট্রিম গ্যাস পাইপ লাইনে বিস্ফোরণের সঙ্গে ব্রিটিশ নৌবাহিনী জড়িত বলে ঘোষণা করেছে রাশিয়া।

শনিবার ব্রিটিশ গণমাধ্যম রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

শনিবার এক বিবৃতিতে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, বাল্টিক সাগরে নর্ড স্ট্রিম পাইপ লাইনে সন্ত্রাসী হামলার পরিকল্পনা ও বাস্তবায়নের সঙ্গে ব্রিটিশ নৌবাহিনীর সদস্যদের জড়িত থাকার বিষয়ে তাদের কাছে প্রমাণ রয়েছে।
রাশিয়ার অ্যাটর্নি জেনারেলের দপ্তরও এর আগে নর্ড স্ট্রিম পাইপ লাইনে বিস্ফোরণকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদ হিসেবে ঘোষণা করেছিল। ওই বিস্ফোরণের পর সুইডেন ও ডেনমার্ক এ বিষয়ে তদন্ত করা থেকে বিরত থাকতে রাশিয়ার প্রতি আহ্বান জানালেও পরে বলেছিল, পাইপ লাইনে বিস্ফোরণ নাশকতা।

ড্যানিশ এবং সুইডিশ কর্তৃপক্ষ বলেছে, সমুদ্রের নীচে নর্ড স্ট্রিম ১ এবং ২-এর চারটি ছিদ্র ধারাবাহিক বিস্ফোরণের ফলে সৃষ্টি হয়েছে। তবে তারা কোনো দেশের নাম নেয়নি। কিন্তু এখন রাশিয়া স্পষ্টভাবে ব্রিটেনের নৌবাহিনীর জড়িত থাকার কথা ঘোষণা করলো।

এর আগে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছিলেন, পাইপ লাইনে বিস্ফোরণের তদন্ত তখনি বিশ্বাসযোগ্য ও স্বচ্ছ হবে যখন এই তদন্ত প্রক্রিয়ায় রাশিয়াকেও অন্তর্ভুক্ত করা হবে।

এর আগে গত ২৬ সেপ্টেম্বর নর্ড স্ট্রিম ১ এবং নর্ড স্ট্রিম ২ উভয়ের উপর চাপ কমে যাওয়ার খবর দেয়ার পরে ডেনিশ কর্তৃপক্ষ প্রথম পাইপলাইনে ছিদ্র আবিষ্কার করে।

সূত্র: রয়টার্স।

সর্বশেষ - প্রচ্ছদ