আজ- সোমবার, ১লা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ, ১৬ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, ১৭ই রজব, ১৪৪২ হিজরি
বাংলার কথা
Header Banner

‘দিনের আলো’ হিজড়া সংঘের আলোচনা সভা

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp


নিজস্ব প্রতিবেদক o
রাজশাহীতে হিজড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে ক্ষুদ্র ঋণদাতা সংস্থার সাথে আজ বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) সকালে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। অত্র সংস্থার আয়োজনে এবং মানুষের জন্য ফাউন্ডেশনের সহযোগিতায় ও গ্লোবাল এ্যাফেয়ার্স কানাডায় অর্থায়নে সভায় সভাপতিত্ব করেন দিনের আলো হিজড়া সংঘের সভাপতি মোহনা।
এ সময় উপস্থিত ছিলেন অত্র সংস্থার সাধারণ সম্পাদক সাগরিকা খান, যুগ্ম সাধারণ সম্পাদক জয়িতা পলি, প্রকল্প সমন্বয়কারী রাহ্লুমা শারমিন সমাপ্তি ও ফিল্ড ফ্যাসিলিটেটর রায়হানুল হকসহ বিভন্ন ঋণ দাতা ও অন্যান্য সংস্থার প্রতিনিধিগণ।
সভায় হিজড়াদের কর্মসংস্থানের জন্য ক্ষুদ্র ঋণদাতাদা সংস্থার প্রতি ঋণ সহায়তা প্রদান করার আহবান জানান। সভার সভাপতি বলেন, ছেলে হয়ে জন্ম নিয়েও ধীরে ধীরে হরমন জনিত কারণে ছেলেদের মধ্যে যখন মেয়েলি স্বভাব শুরু হয়, তখন থেকেই সে পরিবার ও সমাজ থেকে বিতারিত হতে থাকে। শিক্ষা প্রতিষ্ঠান এমনকি কর্মক্ষেত্রে তাদের ধিক্কার দেয়। লাঞ্চিত হতে হয়। আবার অনেক প্রতিষ্ঠান আছে যোগ্যতা থাকা সত্তেও কাজ বা চাকরী দেয়না। ফলে হিজড়া জনগোষ্ঠীর পেটের তাগিতে মানুষের নিকট হাত পাততে হয়। এছাড়াও বাড়ি বাড়ি গিয়ে নাচ গান করে টাকা তুলতে হয়।
তিনি আরো বলেন, এই অবস্থা থেধকে তার বেড়িয়ে এসে স্বাভাবিক জীবন যাপন করতে চায়। সেক্ষেত্রে তাদের নিজস্ব কর্মক্ষেত্র সৃষ্টির লক্ষে ঋণ প্রদান করার দাবী জানান তিনি। সেইসাথে বিভিন্ন সংস্থায় যোগ্যতা অনুসারে চাকরী দেয়ার অনুরোধ করেন তিনি। আলোচনা সভায় উপস্থিত বিভিন্ন ঋণদাতা সংস্থার প্রতিনিধিগণ শর্ত সাপেক্ষে এবং প্ল্যান মাফিক ঋণ দেওয়া যেতে পারে বলে প্রতিশ্রুতি দেন। এছাড়াও সেলাই মেশিন প্রদানসহ অন্যান্য পণ্য সামগ্রী বিনামূল্যে প্রদানের আশ্বাস প্রদান করেন বলে জানান সভাপতি।
বাংলার কথা/ সেপ্টেম্বর ১৭, ২০২০
 

এই রকম আরও খবর

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn