বুধবার , ২৬ অক্টোবর ২০২২ | ১৮ই অগ্রহায়ণ, ১৪২৯
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. খুলনা বিভাগ
  4. খেলাধুলা
  5. চট্টগ্রাম বিভাগ
  6. জাতীয়
  7. ঢাকা বিভাগ
  8. প্রচ্ছদ
  9. ফিচার
  10. বরিশাল বিভাগ
  11. বিনোদন
  12. মতামত
  13. ময়মনসিংহ বিভাগ
  14. রংপুর বিভাগ
  15. রাজনীতি

দায়িত্ব গ্রহণের করেই চার মন্ত্রীকে বরখাস্ত করলেন সুনাক

প্রতিবেদক
BanglarKotha-বাংলারকথা
অক্টোবর ২৬, ২০২২ ১:৪৩ অপরাহ্ণ

নিউজ ডেস্ক :
যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হিসেবে ইতোমধ্যে রাজা ৩য় চার্লসের কাছ থেকে কার্যভার গ্রহণ করেছেন ঋষি সুনাক। মঙ্গলবার দায়িত্ব গ্রহণের ছয় ঘণ্টার মধ্যে লিজ ট্রাসের নেতৃত্বাধীন মন্ত্রিসভার চার সদস্যকে পদত্যাগপত্র জমা দেওয়ার আহ্বান জানানো হয়েছে ব্রিটেনের প্রধানমন্ত্রীর কার্যালয় ১০ নম্বর ডাউনিং স্ট্রিট থেকে।

মন্ত্রিসভার যে চার সদস্যকে পদত্যাগ করতে বলা হয়েছে, তারা হলেন— বাণিজ্যমন্ত্রী জ্যাকব রিস-মগ, বিচার বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী ব্র্যান্ডন লেউইস, কর্ম ও পেনশন মন্ত্রণালয়ের মন্ত্রী ক্লোয়ে স্মিথ এবং উন্নয়নমন্ত্রী ভিকি ফোর্ড। ডাউনিং স্ট্রিটের একটি সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

এছাড়া নতুন উপপ্রধানমন্ত্রী হিসেবে কনজারভেটিভ পার্টির জেষ্ঠ্য নেতা ডমিনিক রাবকে নিয়োগ দিয়েছেন সুনাক। পাশপাশি তাকে বিচার বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রীও করা হয়েছে। ডমিনিক রাব অবশ্য সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের নেতৃত্বাধীন সরকারেও উপপ্রধানমন্ত্রী ছিলেন।

সেই সঙ্গে অর্থমন্ত্রীর পদেও কোনো পরিবর্তন আনা হয়নি। সদ্য বিদায় নেওয়া প্রধানমন্ত্রী লিজ ট্রাসের সময়ে এই পদে নিয়োগ পাওয়া জেরেমি হান্ট সুনাকের সরকারেও একই দায়িত্বে থাকবেন বলে এক টুইটবার্তায় জানিয়েছে ব্রিটেনের প্রধানমন্ত্রীর কার্যালয়। এক সপ্তাহ আগে পদত্যাগ করা স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েল্লা ব্রাভারম্যানকেও একই পদে পুনরায় নিয়োগ দেওয়া হয়েছে। পাশাপাশি, ব্রিটিশ পার্লামেন্ট হাউস অব কমন্সের সরকারদলীয় নেতা করা হয়েছে প্রধানমন্ত্রীর দৌড়ে সুনাকের সাবেক প্রতিদ্বন্দ্বী পেনি মর্ড্যান্টকে।

মঙ্গলবার দেশের নতুন প্রধানমন্ত্রী হওয়ার পর ১০ নম্বর ডাউনিং স্ট্রিটে জাতির উদ্দেশ্যে এক সংক্ষিপ্ত ভাষণ দেন ঋষি। সেই ভাষণে তিনি বলেন, ‘আমি কী কারণে এবং কোন পরিস্থিতিতে আপনাদের নতুন প্রধানমন্ত্রী হয়েছি, তা আপনারা সবাই জানেন।’ ‘এই মুহূর্তে আমাদের দেশ এক গভীর অর্থনৈতিক সংকটের মধ্যে দিয়ে যাচ্ছে। এছাড়া এখনও করোনা মহামারির জের আমাদের টেনে নিতে হচ্ছে।’ ভাষণে নিজের পূর্বসূরী প্রধানমন্ত্রী লিজ ট্রাস নেতৃত্বাধীন সরকারের খানিকটা সমালোচনা করে তিনি বলেন, ‘আমরা কিছু ভুল করেছিলাম। এসব ভুল যে ইচ্ছাকৃত ছিল— এমন নয় এবং কাজ করতে গেলে ভুল হওয়া অস্বাভাবিকও নয়। কিন্তু তারপরও আমরা বলব, কিছু ভুল আমাদের ছিল।’

বিগত সরকারের ভুল শোধরাতে দ্রুত কাজ শুরু করা প্রয়োজন উল্লেখ করে সুনাক আরও বলেন, ‘আমাদের খুব দ্রুত কাজে নেমে পড়তে হবে। কারণ যতই বিলম্ব হবে— সংকটের তীব্রতা আরও বাড়বে। এবং আমি আপনাদের প্রধানমন্ত্রী হয়েছি বিগত আমলের সেসব ভুল সংশোধনের জন্যেই।’

সূত্র: এনডিটিভি ওয়ার্ল্ড

সর্বশেষ - প্রচ্ছদ