বৃহস্পতিবার , ২৭ অক্টোবর ২০২২ | ১৩ই অগ্রহায়ণ, ১৪২৯
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. খুলনা বিভাগ
  4. খেলাধুলা
  5. চট্টগ্রাম বিভাগ
  6. জাতীয়
  7. ঢাকা বিভাগ
  8. প্রচ্ছদ
  9. ফিচার
  10. বরিশাল বিভাগ
  11. বিনোদন
  12. মতামত
  13. ময়মনসিংহ বিভাগ
  14. রংপুর বিভাগ
  15. রাজনীতি

ত্বকের ‍উজ্জ্বলতা বাড়াতে সকালে যে তিন কাজ করবেন

প্রতিবেদক
BanglarKotha-বাংলারকথা
অক্টোবর ২৭, ২০২২ ২:৫৭ অপরাহ্ণ

নিউজ ডেস্ক :

গায়ের রং অনেক কারণেই মলিন হয়ে যেতে পারে। ত্বকের উজ্জ্বলতা বাড়াতে বা ধরে রাখতে আপনাকে করতে হবে কিছু কাজ। সেই কাজগুলো কঠিন কিছু নয়। সকালে ঘুম থেকে উঠে কোনোকিছুতে হাত না দিয়ে নিজের দিকে তাকান। নিজেকে কিছুটা সময় দিন। মাত্র তিনটি কাজ করলেই আপনার ত্বকের উজ্জ্বলতা হারানোর ভয় থাকবে না।

চলুন তবে জেনে নেওয়া যাক সেই ৩টি কাজ সম্পর্কে যেগুলো করলে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে-

>>মুখ পরিষ্কার করুন

সকালে উঠে সবার আগেই আপনাকে এই কাজ করতে হবে। ভালো করে মুখ পরিষ্কার করে নিতে হবে। রাতে ঘুমাতে যাওয়ার আগে মুখে অয়েল বেসড প্রোডাক্ট ব্যবহার করলে তা ওঠানো জরুরি। এছাড়া মুখের বাড়তি তেল পরিষ্কার করার জন্যও মুখ ধুয়ে নিতে হবে। নয়তো ত্বকের তৈলাক্তভাব দূর হবে না। পরিষ্কার করার জন্য ব্যবহার করুন ক্লিনজার। তৈলাক্ত ত্বকে জেল বেসড ক্লিনজার ব্যবহার করুন। এতে ত্বক সতেজ থাকবে। ফলে ত্বকে অক্সিজেন পৌঁছানো সহজ হবে।

>>টোনার ব্যবহার করুন

ত্বক সতেজ রাখার জন্য ব্যবহার করতে হবে টোনার। আমাদের ত্বকের পিএইচ ভারসাম্য বজায় রাখে এই টোনার। এটি ব্যবহারে ত্বক টানটান থাকে সেইসঙ্গে ত্বকে তৈরি হয় সুরক্ষা স্তর। পিএইচ ভারসাম্য নষ্ট হলে ত্বকে অনেক সমস্যা দেখা দিতে পারে। এক্ষেত্রে টোনার কার্যকরী। একটি তুলোর প্যাডের সাহায্যে ত্বকে ভালোভাবে টোনার লাগিয়ে নিন। তবে ঘষে ঘষে লাগাবেন না। গোলাপ জল টোনার হিসেবে ভালো কাজ করে।

>>ময়েশ্চারাইজার ব্যবহার করুন

ময়েশ্চারাইজার প্রয়োজন সব ধরনের ত্বকের জন্যই। অনেকে মনে করেন তৈলাক্ত ত্বকের জন্য ময়েশ্চারাইজার প্রয়োজন নেই। এটি একদমই ঠিক নয়। আপনার ত্বকের ধরন যেমনই হোক, ময়েশ্চারাইজার ব্যবহার করুন। সকালে উঠে প্রথমে মুখ ক্লিনজিং করে টোনার লাগিয়ে নিন। এরপর ত্বকের ধরন বুঝে ময়েশ্চারাইজার ব্যবহার করুন। সারা বছরই এটি ব্যবহার করবেন। সেইসঙ্গে বাইরে বের হলে অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করুন।

সূত্র: এইসময়.কম

সর্বশেষ - প্রচ্ছদ

আপনার জন্য নির্বাচিত