আজ- সোমবার, ১৯শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, ৬ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ৭ই রমজান, ১৪৪২ হিজরি
বাংলার কথা
Header Banner

তানোরে বেড়েছে ডায়রিয়া রোগী

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp

নিজস্ব প্রতিবেদক (তানোর) o

রাজশাহীর তানোরে হঠাৎ করেই বৃদ্ধি পেয়েছে ডায়রিয়া রোগী। আবহাওয়ার পরিবর্তনজনিত কারণে গরমের প্রকোপ বেড়ে যাওয়ায় ডায়রিয়া আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে বলে জানিয়েছে উপজেলা স্বাস্থ্যবিভাগ।

 

উপজেলা হাসপাতালে গিয়ে দেখা গেছে, ডায়রিয়া আক্রান্ত রোগীদের ভিড়। প্রতিদিনিই এখানে গড়ে ৩ থেকে ১১ জন করে রোগী ভর্তি হচ্ছেন। এদের মধ্যে নারী-শিশু ও বয়স্কদের সংখ্যাই বেশি। ৫০ শয্যা তানোর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ডায়রিয়া রোগীদের জন্য ১১ শয্যা বেড রয়েছে।

 

হাসপাতালে চিকিৎসা নিতে আসা ডায়রিয়া ওয়ার্ডে শাহেদা (৩) নামে রোগীর এক স্বজন জানান, গতকাল থেকে বাচ্চার ডায়রিয়া ও বমি দেখা দেয়। সকালে দ্রুত হাসপাতালে নিয়ে এসেছি, তার চিকিৎসা চলছে। ডায়রিয়া রোগী নাসিরা বেগম (৩১) জানান, তিনি ডায়রিয়া আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসা নিতে এসেছেন।

 

রোগীদের চাপ বেড়ে গেলেও তাদের ঠিকমতো চিকিৎসা সেবা দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন কর্তব্যরত নার্সরা। একাধিক নার্স এই প্রতিবেদককে বলেন, ডায়রিয়া রোগীর সংখ্যা প্রতিদিন বৃদ্ধি পাচ্ছে। আমরা রোগীদের যথাসাধ্য চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছি।

 

তানোর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা. সারুয়ার হোসেন বলেন, গত কয়েকদিন থেকে ডায়রিয়া রোগীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। প্রতিদিনিই এখানে গড়ে ৩ থেকে ৭ জন করে রোগী ভর্তি হচ্ছেন। এদের মধ্যে নারী-শিশু ও বয়স্কদের সংখ্যাই বেশি। গরমের কারণে ডায়রিয়া রোগে আক্রান্ত হতে পারে।

 

তাছাড়াও যত্রতত্র মলত্যাগ, হাত পরিষ্কার না করে খাবার খাওয়া ও দূষিত পানি পান করলে ডায়রিয়া রোগে আক্রান্ত হয়। ডায়রিয়া রোগীদের চিকিৎসার জন্য হাসপাতালে পর্যাপ্ত ওষুধ-স্যালাইন সরবরাহ রয়েছে। ডায়রিয়া আক্রান্ত ব্যক্তিদের নিয়মিত চিকিৎসা প্রদান করে আসছি।

 

 

বাংলার কথা/মিজানুর রহমান/এপ্রিল ০৬, ২০২১

এই রকম আরও খবর

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn