তানোরে চলাচলের রাস্তায় প্রাচীর নির্মাণ নিয়ে উত্তেজনা

তানোর প্রতিনিধি o

তানোরে ৪টি বাড়িসহ লোকজনের চলাচলের রাস্তা বন্ধ করে নির্মাণ করা হচ্ছে (বাউন্ডারী ওয়াল) প্রাচীর। এনিয়ে এলাকায় চরম উত্তজনা বিরাজ করছে। ফলে, যেকোন সময় রক্তক্ষয়ী সংঘর্ষ ঘটার আশঙ্কা করছেন এলাকাবাসী। এ ঘটনায় তানোর থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে।

অভিযোগ, প্রত্যক্ষদর্শী ও পুলিশ সুত্রে জানা গেছে, তানোর পৌর এলাকার গোল্লাপাড়া আনন্দ সিনেমা হলের দক্ষিণ পূর্ব কোণে মৃত. মনির উদ্দিনের ছেলে আব্দুল আজিজসহ প্রায় ৪টি পরিবার দীর্ঘদিন থেকে ঘর-বাড়ি নির্মাণ করে বসবাস করে আসছেন।

আজ শনিবার (১০ অক্টোবর) সকাল থেকে আনন্দ সিনেমা হলের মালিক ঢাকার জৈনক সেলিম উদ্দিন ওই ৪টি বাড়িসহ ওই পাড়ার লোকজনের পায়ে হেটে চলাচলের সেই রাস্তা বন্ধ করে সেখানে (বাউন্ডারী ওয়াল) প্রাচীর নির্মাণ শুরু করেন। এর আগে ওই ৪টি বাড়ির পশ্চিমে মেইন রাস্তা পর্যন্ত প্রায় ২৩শতক (সরকারী খাস) জমি জবর দখল করে অটো চার্জের গ্যারেজ করেছেন গোল্লাপাড়া গ্রামের মৃত. তমির উদ্দিনের ছেলে রমজান আলী। ফলে, ওই ৪টি বাড়িসহ ওই পাড়ার লোকজন আনন্দ সিনেমা হল সংলগ্ন জায়গা দিয়ে পায়ে হেটে চলাচল করে আসছিলেন।

সিনেমা হল সংলগ্ন পায়ে হেটে চলাচলের রাস্তায় (বাউন্ডারী ওয়াল প্রাচীর) নির্মান করায় অবরুদ্ধ হয়ে পড়েছেন ওই ৪টি বাড়ির লোকজন। সেই সাথে বন্ধ হয়ে যাচ্ছে ওই পাড়ার লোকজনের পায়ে হেটে চলাচলের রাস্তা।

প্রত্যক্ষদর্শী ও এলাকাবাসী বলছেন, রমজান আলী তার নিজ জমিসহ সরকারী খাস জমি জবর দখল করলেও সিনেমা হলের সীমা ঘেষে অটো গ্যারেজ ও দোকান করেছেন। অপর দিকে সিনেমা হল মালিক তার সিমানা ঘেষেই (বাউন্ডারী ওয়াল) প্রাচীর নির্মাণ করছেন।

এনিয়ে যোগাযোগ করা হলে গোল্লাপাড়া গ্রামের মৃত. তমির উদ্দিনের ছেলে রমজান আলী বলেন, রাস্তার জন্য জায়গা ছাড়তে হলে আমার অটো গ্যারেজসহ দোকান ঘর ভাঙ্গা লাগবে তাই আমি রাস্তার জন্য জায়গা দিতে পারবোনা।

এ বিষয়ে যোগাযোগ করা হলে তানোর আনন্দ সিনেমা হলের মালিক সেলিম উদ্দিন বলেন, স্থানীয় কাউন্সিলরসহ এলাকার লোকজনের পরামর্শ নিয়েই আমি দেড় ফিট জায়গা ছেড়ে প্রাচীর নির্মান করছি। পৌর এলাকায় রাস্তার জন্য ৩ফিট জায়গা ছাড়ার নিয়ম এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, সেটা আমি পৌরসভা কর্তৃপক্ষের সাথে বুঝবো বলেও জানান তিনি।

এ বিষয়ে তানোর পৌর সভার ৫নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুল লতিফ বলেন, উভয় পক্ষকে দেড় ফিট করে রাস্তার জন্য জায়গা ছাড়তে বলা হয়েছে। তিনি বলেন যদি কেউ সেটা না মানে তাহলে তার বিরুদ্ধে আইনি প্রদক্ষেপ গ্রহন করা হবে।

তানোর থানার ওসি রাকিবুল হাসান বলেন, অভিযোগ পাওয়া গেছে তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে।

বাংলার কথা/সাইদ সাজু/অক্টোবর ১০, ২০২০ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Follow by Email
%d bloggers like this: