বৃহৎ পোল্ট্রি ফার্ম গড়ার স্বপ্ন দেখছেন কুড়িগ্রামের আবু বকর 

রফিকুল ইসলাম, কুড়িগ্রাম o
কুড়িগ্রামের দুর্গাপুর ইউনিয়নের গোড়াই মিয়াজিপাড়া এলাকার বাসিন্দা মৃত. খলিলুর রহমানের পুত্র কৃষক আবু বকর সিদ্দিক। পেশায় কৃষক হলেও শুধুমাত্র কৃষি নির্ভর আয় তাকে কোনভাবেই উৎসাহিত করছিল না। কৃষি থেকে সরে এসে বিকল্প কোন আয় সৃষ্টির উদ্যোগ নেয়ার পক্ষে তিনি। এরই লক্ষ্যে তিনি কৃষি কাজের পাশাপাশি সামান্য প্রশিক্ষণ নিয়ে নিজ বাড়ির উঠোনে গড়ে তুলেছে মিনি পোল্ট্রি ফার্ম।

মাত্র ১৪ হাজার টাকায় একটি ইনকিউবেটর মেশিন কিনে সেখানে হাঁস, মুরগি ও কোয়েল পাখির ডিম ফুটিয়ে বাচ্চা বের করে বিভিন্ন এলাকায় বিক্রি করছেন কৃষক আবু বকর সিদ্দিক। তার পোল্ট্রি ফার্ম থেকে বিভিন্ন এলাকার খামারীরা মুরগীর বাচ্চা সংগ্রহ করছে। হাটবাজার ও খামার থেকে হাঁস, মুরগি ও কোয়েল পাখির ডিম সংগ্রহ করে ইনকিউবেটরে ফুটিয়ে বাচ্চা বের করে কৃষক আবু বক্কর সিদ্দিক বিভিন্ন এলাকায় বিক্রি করছেন।

ইতোমধ্যে তার এই মুরগীর বাচ্চা বিক্রির বিষয়টি নিজ এলাকা ছাড়াও কুড়িগ্রামের বিভিন্ন এলাকায় ছড়িয়ে পড়েছে। স্বল্প পুঁজি বিনিয়োগ করে কৃষক আবু বক্কর সিদ্দিক পোল্ট্রি খামার গড়ে তুলে নিজে সাবলম্বী হয়েছেন এবং পরিবারের অন্যদের কর্মসংস্থানের পথ সৃষ্টি করেছেন। এলাকায় তাকে দেখে এখন অনেকেই পোল্ট্রি ফার্ম গড়ার স্বপ্ন দেখছেন। পোল্ট্রি ফার্মের মুরগীর বাচ্চা বিক্রি করে আয় ভালো হওয়ায় এলাকায় বৃহৎ আকারে পোল্ট্রি ফার্ম গড়ে তোলার স্বপ্ন দেখছেন তিনি।

বাংলার কথা/অক্টোবর ১৮, ২০২০

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Follow by Email
%d bloggers like this: