মঙ্গলবার , ১ নভেম্বর ২০২২ | ২২শে মাঘ, ১৪২৯
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. খুলনা বিভাগ
  4. খেলাধুলা
  5. চট্টগ্রাম বিভাগ
  6. জাতীয়
  7. ঢাকা বিভাগ
  8. প্রচ্ছদ
  9. ফিচার
  10. বরিশাল বিভাগ
  11. বিনোদন
  12. মতামত
  13. ময়মনসিংহ বিভাগ
  14. রংপুর বিভাগ
  15. রাজনীতি

ডিএসইতে সূচকের পাশাপাশি লেনদেন পতন

প্রতিবেদক
BanglarKotha-বাংলারকথা
নভেম্বর ১, ২০২২ ৫:৩৪ অপরাহ্ণ

নিউজ ডেস্ক :
আগের মতো গতকাল সোমবার সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসেও দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সিংহভাগ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিটদর অপরিবর্তিত থাকলেও সূচকের পতন অব্যাহত রয়েছে। একই সঙ্গে আগের কার্যদিবসের চেয়ে টাকার অঙ্কে লেনদেন কমেছে। বাজার পর্যবেক্ষণে দেখা গেছে, গতকাল দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল প্রধান সূচক ডিএসইএক্স ২৬ দশমিক ৬৮ পয়েন্ট বা শূন্য দশমিক ৪২ শতাংশ কমে ছয় হাজার ৩০৭ দশমিক ৩৩ পয়েন্টে অবস্থান করে। ডিএসইএস বা শরিয়াহ্ সূচক ১২ দশমিক ৩৫ পয়েন্ট বা দশমিক ৮৮ শতাংশ কমে এক হাজার ৩৭৭ দশমিক ৪৩ পয়েন্টে অবস্থান করে। আর ডিএস৩০ সূচক ১৮ দশমিক ৫৬ পয়েন্ট বা দশমিক ৮২ শতাংশ কমে দুই হাজার ২২৬ দশমিক ৭০ পয়েন্টে অবস্থান করে। ডিএসইতে লেনদেন হয় ৭৬৯ কোটি ২৫ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৮২৬ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। এদিন ১১ কোটি ১৪ লাখ ৭৮ হাজার ২০০টি শেয়ার ১ লাখ ৮১ হাজার ৩২৬ বার হাতবদল হয়। লেনদেন হওয়া ৩৪৭ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৯টির, কমেছে ৮৬টির এবং অপরিবর্তিত ছিল ২৩২টির দর।

গতকাল টাকার অঙ্কে লেনদেনের শীর্ষে উঠে আসে বসুন্ধরা পেপার মিলস লিমিটেড। কোম্পানিটির ৫২ কোটি ৫৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এর পরের অবস্থানে থাকা ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন লিমিটেডের ৪০ কোটি ৮৪ লাখ, ওরিয়ন ফার্মা লিমিটেডের ৩৭ কোটি ৬২ লাখ এবং সি পার্ল বিচ রিসোর্ট অ্যান্ড স্পা লিমিটেডের ৩৩ কোটি ২৯ লাখ এবং কেডিএস অ্যাকসেসরিজ লিমিটেডের ২৮ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

অন্যদিকে গতকাল ১০ শতাংশ বেড়ে দর বৃদ্ধির শীর্ষে উঠে আসে চার্টার্ড লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। এর পরের অবস্থানে থাকা সি পার্ল বিচ রিসোর্ট লিমিটেডের ৮ দশমিক ২৩ শতাংশ, বসুন্ধার পেপার মিলস লিমিটেডের ৬ দশমিক ৭৪ শতাংশ, জেনক্সে ইনফোসিস লিমিটেডের ৬ দশমিক ০৩ শতাংশ এবং এডিএন টেলিকম লিমিটেডের ৫ দশমিক ৭৩ শতাংশ শেয়ারদর বেড়েছে।

অন্যদিকে সিএসইতে গতকাল সিএসসিএক্স মূল্যসূচক ৪৩ দশমিক ১৮ পয়েন্ট বা শূন্য দশমিক ৩৮ শতাংশ কমে ১১ হাজার ১৬০ দশমিক ১৯ পয়েন্টে এবং সার্বিক সূচক সিএএসপিআই ৭০ দশমিক ১১ পয়েন্ট বা শূন্য দশমিক ৩৭ শতাংশ কমে ১৮ হাজার ৬২২ দশমিক ৮১ পয়েন্টে অবস্থান করে। গতকাল সর্বমোট ২২৪টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিট লেনদেন হয়। এর মধ্যে দর বেড়েছে ২৯টির, কমেছে ৬৭টির এবং অপরিবর্তিত ছিল ১২৮টির দর।

সর্বশেষ - প্রচ্ছদ