টানা হাঁচি দেয়াও হতে পারে করোনার লক্ষণ

বাংলার কথা ডেস্ক ০

বিশ্বের অন্যতম আতঙ্ক করোনাভাইরাসের বেশ কিছু লক্ষণের সঙ্গে আমরা পরিচিত নই। জ্বর, কাশি, গলাব্যথা, শ্বাসকষ্ট, গন্ধ না পাওয়া, মুখে স্বাদ না থাকা এমন অনেক কিছু করোনার লক্ষণ হিসেবে জানা গেছে। মুখের মধ্যে ফুসকুড়ি বের হলেও শোনা যাচ্ছে, তা করোনার কারণে ঘটতে পারে। এবার জানা গেছে, টানা হাঁচি হলে সাবধান হওয়া প্রয়োজন, কারণ তা থেকে কোভিড হতে পারে। আমেরিকার জার্নাল অব এমার্জেন্সি মেডিসিনে এই ব্যাপারে একটি রিপোর্ট প্রকাশ করা হয়েছে। তাতে বলা হয়েছে, শিকাগোর বাসিন্দা ৬২ বছরের এক রোগীর টানা ৪ দিন ধরে হাঁচি হচ্ছিল। এরপর করোনা পরীক্ষা করা হলে দেখা যায় তিনি করোনা পজিটিভ।

কুক কাউন্টি হেলথের চিকিৎসকরা বলেছেন, শুরুর দিকে হাঁচি ছাড়া জ্বর বা কাশির মতো আর কোনও লক্ষণ ওই ব্যক্তির ছিল না। পরে শুরু হয় জ্বর কিন্তু সিটি স্ক্যান করে দেখা যায়, ফুসফুস ভালমতো ফুলে গেছে। এমনকি সেখান থেকে রক্তও বের হচ্ছিল। কিন্তু এর আগে কখনও তার ফুসফুসে কোনও রকম সমস্যা হয়নি। তখন করোনা পরীক্ষা করে দেখা যায়, তিনি করোনা পজিটিভ।

চিকিৎসকদের মতে, ফুসফুসের সংক্রমণই ওই ব্যক্তির টানা হেঁচকির কারণ। তারা জানিয়েছেন, সম্ভব এই প্রথম এমন ঘটনা দেখা গেল, যখন হাঁচির জন্য কাউকে এমার্জেন্সি ওয়ার্ডে ভর্তি করতে হয়। তিনদিন হাসপাতালে থাকার পর কিছুটা সুস্থ হন তিনি। বিশেষজ্ঞদের বক্তব্য, যদি আপনার টানা ৪৮ ঘণ্টা হাঁচি উঠতে থাকে, তবে দেরি না করে চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন।

সূত্র:বাংলানিউজ.এইউ.কম।

বাংলার কথা/ আগষ্ট ১৪, ২০২০

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Follow by Email
%d bloggers like this: