জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের জন্য রোবট বানিয়েছে রুয়েট

নিজস্ব প্রতিবেদক ০
জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের জন্য রোবট হ্যালোনিক বানিয়েছে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট)। রোবট হ্যালোনিক জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে আগত দর্শনার্থীদের স্বাগত জানাবে, তাদের ছবি তুলে রাখবে, সালাম দিবে, দর্শনার্থীদের চাহিদামতো খোঁজ-খবর তথ্য দেবে, এমনকি দেশ-বিদেশের নানারকম ভৌগলিক তথ্যও দেবে। দর্শনার্থীদের তোলা ছবি রোবটটি তার স্মৃতিতে ধরে রাখবে। সেই দর্শনার্থী জাদুঘরে পুনরায় গেলে তাকে চিনতে পারবে রোবটটি।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর কর্মসূচির অংশ হিসেবে রুয়েটের ইলেকট্রিক্যাল এন্ড কম্পিউটার ইঞ্জিনিয়ারিং (ইসিই) বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা রোবট হ্যালোনিক উদ্ভাবন করেছে। শনিবার (২১ মার্চ) দুপুরে রোবটটি উদ্বোধন করেন রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ রফিকুল ইসলাম সেখ। বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ সংক্রিয়ভাবে চালুর মাধ্যমে রোবট হ্যালোনিক এসময় তার কার্যক্রম শুরু করে।

রোবটটির আনুষ্ঠানিক উদ্বোধনের সময় উপস্থিত ছিলেন রুয়েটের ভারপ্রাপ্ত রেজিষ্ট্রার প্রফেসর ড. মোঃ সেলিম হোসেন, গবেষণা ও সম্প্রসারণ পরিচালক ড. মোঃ ফারুক হোসেন, ছাত্রকল্যাণ উপ-পরিচালক মোঃ মামুনুর রশীদ ও আবু সাঈদ, রোবট হ্যালোনিকের প্রকল্প পরিচালক ও ইসিই বিভাগের সহকারী অধ্যাপক মোসাঃ তাসনীম বিনতে সাখাওয়াত এবং ইসিই বিভাগের ১৫ সিরিজের শিক্ষার্থী সাইফ, ফাহিম, ফিতনাতুল, ঐশীজ্যোতি, ওমর ফারুক ও আকিব।

ইসিই বিভাগের সহকারী অধ্যাপক মোসাঃ তাসনীম বিনতে সাখাওয়াতের তত্ত্বাবধানে ইসিই বিভাগের ১৫ সিরিজের শিক্ষার্থীরা জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের জন্য রোবট হ্যালোনিক উদ্ভাবন করেন। রোবটটি উদ্ভাবনের জন্য জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোঃ মুনির চৌধুরী রুয়েটকে প্রস্তাব দিয়েছিলেন।

বাংলার কথা/পিআর/মার্চ ২১, ২০২০

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Follow by Email