1. banglarkotha.news@gmail.com : banglarkotha : banglarkotha
  2. arh091083@gmail.com : Md Hafijur Rahman Panna : Md Hafijur Rahman Panna
জাতীয় কবি’র জন্মবার্ষিকী, শিল্পকলা একাডেমির নানা আয়োজন - বাংলার কথা
বুধবার, ২৯ জুন ২০২২, ০৯:২৮ পূর্বাহ্ন
দৃষ্টি আকর্ষণ:
বাংলার কথা সবসময় দেশ ও জাতির কল্যাণে কাজ করে যাচ্ছে। আপনার আশেপাশে ঘটে যাওয়া ঘটনা আমাদের মেইলে পাঠান newsbk2020@gmail.com

জাতীয় কবি’র জন্মবার্ষিকী, শিল্পকলা একাডেমির নানা আয়োজন

  • প্রকাশ সময়: মঙ্গলবার, ২৪ মে, ২০২২

বাংলার কথা ডেস্ক :
জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৩ তম জন্মবার্ষিকী উদ্যাপন উপলক্ষে শিল্পকলা একাডেমি আগামীকাল বুধবার এক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে।

অনুষ্ঠানের অংশ হিসেবে,সকাল সাড়ে ৬ টায় কবির সমাধিস্থলে পুষ্পস্তবক অর্পণ করা হবে। সন্ধ্যা ৭টায় একাডেমির জাতীয় নাট্যশালা মিলনাতনে অনুষ্ঠিত হবে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে আলোচনা করবেন আন্তর্জাতিক মাতৃভাষা ইনিষ্টিটিউটের মহাপরিচালক ড. হাকিম আরিফ।
এ উপলক্ষে আয়োজিত সাংস্কৃতিক অনুষ্ঠানে থাকছে একক সংগীত, সমবেত সংগীত, সমবেত নৃত্য ও আবৃত্তি। শারমীন সাথী ইসলামের পরিবেশনা আমার কালো মেয়ের পায়ের তলায়/ চেয়োনা সুনয়না/আমি গগন গহনে সন্ধ্যাতারা/সৃজন চন্দে আনন্দে। ছন্দা চক্রবর্তীর সন্ধ্যা গোধুলি লগনে/আধো ধরণী আলো।

ঊর্বী সোম এর সখি বাদল বাদল ঝুলনিয়া। ইয়াকুব আলী খানের বধু তোমার আমার এই যে বিরহ। শেখ জসীম এর আমি গানে গানে ঢাকবো আমার গভীর অভিমান/ মোর প্রিয়া হবে এসো রানী/ তোমারেই আমি চাহিয়াছি প্রিয়। মো. মফিজুর রহমানের খোল গো আঁখি খোল গো আঁখি/নীলাম্বরি শাড়ি পরি নীল যমুনায়/ ঝর ঝর বারি ঝরে অম্বর ব্যাপিয়া। বিজন চন্দ্র মিস্ত্রীর সাদা মন চাহে/আমার আপনার চেয়ে/শাওন আসিল ফিরে। শোভন মজুমদারের ‘সৃজন ছন্দে আনন্দে ’ শিরোনামে একক সংগীত পরিবেশনা।

এছাড়াও একক সংগীত পরিবেশন করবেন ইয়াসমিন মুশতারী এবং ড. নাশিদ কামাল প্রমুখ। সরকারি সঙ্গীত মহাবিদ্যালয়ের দুর্গম গিরি কান্তার মরু/ ঝড় ঝঞ্জায়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের ‘জাগো অমৃত পিয়াস’। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের ‘মোরা ঝঞ্জার মতো উদ্দাম’।

বাংলাদেশ শিল্পকলা একাডেমি শিশু সংগীত দলের মনের রং লেগেছে/শুকনো পাতার নুপূর পায়ে এবং বাংলাদেশ নজরুল সংগীত শিল্পী সংস্থার ‘এ কি অপরূপ রূপে মা’ শিরোনামে সমবেত সংগীত পরিবেশনা। সমবেত নৃত্য এম আর ওয়াসেক এর পরিচালিত ‘আজ সৃষ্টি সুখের উল্লাসে’, ফারহানা চৌধুরী বেবী পরিচালিত ‘বাগিচায় বুলবুলি তুই’, অনিক বোস পরিচালিত ‘রুমঝুম রুমাঝুম কে বাজায়’।

সোহেল রহমান পরিচালিত ‘বেল ফুল এনে দাও চাইনা বকুল’, সালমা বেগম মুন্নি পরিচালিত ‘আমি পূরবো দেশের পুরো নারী’, মুনমুন আহমেদ পরিচালিত ‘ঘন মায়াময় স্বপনে’ এবং বাশিএ নৃত্যশিল্পীবৃন্দের পরিবেশনায় ‘বিদ্রোহী’ পরিবেশিত হবে। জয়ন্ত চট্টোপাধ্যায় সুমধুর কন্ঠে আবৃত্তি ‘আমার কৈফিয়ত’, শিমুল মুস্তাফার ‘নূরুলদীনের সারাজীবন’, ঝর্ণা সরকার এর ‘নারী’ এবং প্রজ্ঞা লাবনী আবৃত্তি পরিবেশনা।

বাংলার কথা/২৪ মে/২০২২

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরো নিউজ দেখুন
© All rights reserved © 2022 Banglarkotha
Design Develop BY Flamedevteam