আজ- রবিবার, ২৮শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, ১৫ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, ১৬ই রজব, ১৪৪২ হিজরি
বাংলার কথা
Header Banner

জমি অধিগ্রহণের সিদ্ধান্তের প্রতিবাদে রাজশাহীতে মানববন্ধন

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp


নিজস্ব প্রতিবেদক o
রাজশাহীতে কাঁচাবাজার নির্মাণের জন্য জমি অধিগ্রহণের সিদ্ধান্তের প্রতিবাদে আজ বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) রাজশাহী মহানগরীর হড়গ্রাম বাজারে মানববন্ধন করেছেন এলাকাবাসী।
মানববন্ধনে বক্তারা বলেন, যেখানে দঁড়িয়ে মানববন্ধন করছেন তার থেকে মাত্র ৫০-৫০০ মিটার দুরত্বে ফাঁকা জায়গা রয়েছে। সেখানে কাঁচা বাজার না করে নগরীর নন্দীপুকুর ও তার পাশের এলাকায় কাঁচাবাজার নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে রাজশাহী সিটি কর্পোরেশন। এখানে বাজারের জন্য জমি অধিগ্রহণ করা হলে এলাকাবাসী চরমভাবে ক্ষতিগ্রস্ত হবেন। সেইসাথে রাষ্ট্রের অর্থের অপচয় হবে।
তারা বলেন, এই এলাকাটিতে প্রায় ২০০ পরিবারের বসবাস। সম্প্রতি রাজশাহী কোর্ট অক্টর মোড় থেকে লিলি সিনেমা হলের মোড় পর্যন্ত রাস্তা সম্প্রসারণের জন্য ৫০টি পরিবারের জমি অধিগ্রহণ করা হয়েছে। তারা ক্ষতিগ্রস্ত হয়েছেন। বাড়িঘর ভেঙে নতুন করে করেছেন। এখন কাঁচাবাজারের জন্য আবার জমি অধিগ্রহণ করা হলে তাদের বসবাসের জায়গা থাকবে না। তাছাড়া অনেককে আবারও নতুন বাড়ি-ভবন ভেঙে ফেলতে হবে।
বক্তারা আরো বলেন, হড়গ্রাম কাঁচা বাজার নির্মানের জন্য গত বছরের ২৫ মার্চ এবং চলতি বছরের ১০ আগস্ট রাসিক মেয়রের নিকট ৭টি বিকল্প স্থানের প্রস্তাবনা প্রদান করা হয়। তারা বলেন, বর্তমান প্রধানমন্ত্রী বলেছেন, উন্নয়ন কর্মকাণ্ডের ফলে মানুষের জীবন ও জীবিকার যেন ক্ষতিগ্রস্থ না হয় সেদিকে নজর দিতে হবে। তিনি আরো বলেছেন উন্নয়নটা মানুষের জন্য, মানুষের ক্ষতি করে যেন এই উন্নয়ন না হয়। অথচ আবারও মানুষের ক্ষতি করে কাঁচা বাজার নির্মাণ করার ব্যবস্থা করা হচ্ছে। নন্দীপুকুর ও হড়গ্রামে কাঁচাবাজার নির্মাণ না করে বিকল্প ফাঁকা কোন জায়গায় তা করার আহ্বান জানান তারা। ৭টি জায়গার মধ্যে কোন একটিতে কাঁচাবাজার করা হলে তারা ক্ষতির হাত থেকে রক্ষা পাবেন বলে উল্লেখ করেন।
মানববন্ধনে মহানগর আওয়ামী লীগের সাবেক সহসভাপতি অধ্যক্ষ শফিকুর রহমান বাদশা, অ্যাডভোকেট মুক্তিযোদ্ধা মনোয়ারুল ইসলাম সহ এলাকাবাসীর অনেকেই বক্তব্য দেন। তারা তাদের দাবি বিবেচনার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন। মানববন্ধনটি সঞ্চালনা করেন শামীম হাসান।

বাংলার কথা/ সেপ্টেম্বর ১০, ২০২০

এই রকম আরও খবর

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn