আজ- মঙ্গলবার, ২রা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ, ১৭ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, ১৮ই রজব, ১৪৪২ হিজরি
বাংলার কথা
Header Banner

চীনের উইগুর নীতিকে গণহত্যার আখ্যা দিয়েছে যুক্তরাষ্ট্র

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp

বাংলার কথা ডেস্ক ০

বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অধীনে মার্কিন প্রশাসন শিনজিয়াং উইগুর স্বায়ত্ত্বশাসিত অঞ্চলে সংখ্যালঘু গোষ্ঠীর বিরুদ্ধে চীন গণহত্যা চালিয়েছে বলে অভিযোগ এনেছে। আসন্ন প্রেসিডেন্ট জো বাইডেনের শপথ গ্রহণ অনুষ্ঠানের প্রাক্কালে উইগুর এবং তাইওয়ান সমস্যা নিয়ে ট্রাম্প প্রশাসন চীনের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ আরোপ করেছে। চীনের বিরুদ্ধে কড়া অবস্থান বজায় রাখার লক্ষ্যে নতুন প্রশাসনের ওপর তারা দৃশ্যত চাপ প্রয়োগ করছে। এনএইচ কে।

 

ট্রাম্প প্রশাসনের বিদায়ী পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পেও মঙ্গলবার এক বিবৃতি প্রকাশ করেন যেখানে বলা হয় যে চীনা কম্যুনিস্ট পার্টির নির্দেশনা এবং নিয়ন্ত্রণের অধীনে গণহত্যা চালিয়েছে চীন।

 

আন্তর্জাতিক আইনের আওতায় জাতীয়, সাম্প্রদায়িক, জাতিগত বা ধর্মীয় কোন গ্রুপকে বিনষ্ট করার উদ্দেশ্য নিয়ে অপরাধ সংগঠন করা হলে তাকে গণহত্যা বলে বিবেচনা করা হয়ে থাকে।

 

বিদায়ী পররাষ্ট্র মন্ত্রী পম্পেও বলেন, কমপক্ষে ২০১৭ সালের মার্চ মাস থেকে শিনজিয়াং প্রদেশে মুসলিম গোষ্ঠী উইগুর এবং অন্যান্য সংখ্যালঘু গ্রুপের বিরুদ্ধে চীন এই ধরনের কার্যকলাপ চালাচ্ছে।

 

নারীদের কাছ থেকে বলপূর্বক সন্তান উৎপাদন ক্ষমতা ছিনিয়ে নেয়া সহ ১০ লক্ষেরও বেশি লোকজনকে বিভিন্ন ভাবে তাদের শারীরিক স্বাধীনতার অধিকার থেকে বঞ্চিত করা বা তাদেরকে অযৌক্তিক ভাবে কারাবাসে রাখা, অপরাধ কর্মকাণ্ডগুলোর মধ্যে অন্তর্ভুক্ত বলে তিনি উল্লেখ করেন।

 

বিদায়ী পররাষ্ট্র মন্ত্রী চীনের কর্মকাণ্ডকে নৃশংসতা হিসাবে অভিহিত করে দেশটিকে কৈফিয়ত দিতে বাধ্য করানোর জন্য যুক্তরাষ্ট্রের চালানো প্রচেষ্টায় যোগ দিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি তিনি আহ্বান জানান।

 

সূত্র:এনএইচকে।

বাংলার কথা/জানুয়ারি ২১, ২০২১

 

এই রকম আরও খবর

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn