চীনকে ঠেকাতে সীমান্তে ক্ষেপণাস্ত্র মোতায়েন করছে ভারত

 

ছবি:এফএনএস২৪।

বাংলার কথা ডেস্ক ০

ভারত সীমিতসংখ্যক নির্ভয় ক্ষেপণাস্ত্র চীন সীমান্তে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর মোতায়েন করেছে। দেশীয় প্রযুক্তিতে তৈরি এ ক্ষেপণাস্ত্রের পাল্লা এক হাজার কিলোমিটার। হিন্দুস্তান টাইমসের বরাত দিয়ে পারস টুডে এমন একটি খবর প্রকাশ করেছে।
ওই খবরে বলা হয়েছে, ভারত আনুষ্ঠানিকভাবে নির্ভয় সাবসনিক ক্রুজ ক্ষেপণাস্ত্রটি সেনাবাহিনী ও নৌবাহিনীর হাতে তুলে দেবে। তবে তার আগে এ ক্ষেপণাস্ত্রের সপ্তম দফা পরীক্ষা সম্পন্ন করতে হবে।
গতকালই ভারত বর্ধিতপাল্লার সুপারসনিক ব্রাহ্মস ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। ভূমি থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য এ ক্ষেপণাস্ত্র ৪০০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম।
গেলো মে মাসে লাদাখ সীমান্তে ভারত এবং চীনের সেনাদের মধ্যে সংঘর্ষের পর দু দেশের মধ্যকার সম্পর্কের মারাত্মক অবনতি ঘটে। সংঘর্ষে ভারতের অন্তত ২০ সেনা নিহত হয়। এরপর দুপক্ষ কয়েক দফা শান্তি আলোচনায় বসলেও সীমান্তে শক্তি বাড়ানোর কাজ কেউ বন্ধ করেনি।
১৯৬২ সালে ভারত ও চীনের মধ্যে ভয়াবহ যুদ্ধের পর প্রকৃত নিয়ন্ত্রণ রেখা প্রতিষ্ঠা করা হয়। তবে সঠিক সীমানা চিহ্নিতকরণের কাজ খুব একটা এগয়নি। বরং সীমান্তে দফায় দফায় সংঘর্ষ হয়েছে।

সূত্র:এফএনএস২৪।

বাংলার কথা/ অক্টোবর ০২, ২০২০

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Follow by Email
%d bloggers like this: