শনিবার , ৩ ডিসেম্বর ২০২২ | ১৫ই মাঘ, ১৪২৯
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. খুলনা বিভাগ
  4. খেলাধুলা
  5. চট্টগ্রাম বিভাগ
  6. জাতীয়
  7. ঢাকা বিভাগ
  8. প্রচ্ছদ
  9. ফিচার
  10. বরিশাল বিভাগ
  11. বিনোদন
  12. মতামত
  13. ময়মনসিংহ বিভাগ
  14. রংপুর বিভাগ
  15. রাজনীতি

চিনি শিল্প বাঁচাতে সরকার নানামুখী উদ্যোগ নিয়েছে : ধর্ম প্রতিমন্ত্রী

প্রতিবেদক
BanglarKotha-বাংলারকথা
ডিসেম্বর ৩, ২০২২ ৪:৩৭ অপরাহ্ণ

নিউজ ডেস্ক :
আখের নতুন নতুন জাত উদ্ভাবন, আখের মূল্য বৃদ্ধি ও পুঁজি ব্যবস্থাপনা ডিজিটালাইজেশনসহ চিনি শিল্পকে বাঁচিয়ে রাখতে সরকার নানামুখী উদ্যোগ নিয়েছে বলে জানিয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান।

শুক্রবার (২ ডিসেম্বর) বিকেলে জামালপুরের দেওয়ানগঞ্জ উপজেলার জিলবাংলা সুগার মিলস লিমিটেডের ২০২২-২৩ মাড়াই মৌসুমে (৬৫তম) মাড়াই কার্যক্রমের শুভ উদ্বোধন উপলক্ষে মিলের কেইন কেরিয়ার প্রাঙ্গণে আয়োজিত মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

ফরিদুল হক খান বলেন, দেশের চিনি শিল্পের উন্নয়ন ও আখচাষীদের কল্যাণ বিবেচনায় নিয়ে সরকার মন প্রতি আখের দাম ১৪০ টাকা হতে ১৮০ টাকায় উন্নীত করা হয়েছে। এর জন্য আখ চাষীদের কোন আন্দোলন করতে হয়নি।

প্রতিমন্ত্রী বলেন, দেশে চিনির ব্যাপক চাহিদা থাকায় দেশের চিনি কারখানায় উৎপাদন বৃদ্ধি উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এর ফলে আখ চাষীদের কাছ থেকে বেশি আখ ক্রয় করা হবে। এতে করে দেশের আখ চাষীগণ আখ চাষে অধিক হারে লাভবান হবে। এ জন্য প্রতিমন্ত্রী সুগারমিল এলাকার কৃষকদের অধিক পরিমাণে আখচাষের আহবান জানান।

মিল কর্তৃপক্ষ জানায়, চলতি মৌসুমে ৯৩ হাজার ১০০ মেট্রিকটন আখ মাড়াই করে ৬ হাজার ৫০০ মেট্রিকটন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। পরে অনুষ্ঠানে সেরা আখ চাষীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

ঝিল বাংলা সুগার মিল এর ব্যবস্থাপনা পরিচালক মো. রাব্বিক হাসান এর সভাপতিত্বে অনুষ্ঠিত মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশন সদর দপ্তরের পরিচালক (ইক্ষু উন্নয়ন ও গবেষণা) আশরাফ আলী, দেওয়ানগঞ্জ পৌরসভার মেয়র মোহাম্মদ নুরুন্নবী অপু প্রমুখ।

সর্বশেষ - প্রচ্ছদ