চারঘাটে গ্রামীণ সড়ক রক্ষণাবেক্ষণ অক্টোবর মাস উদযাপন


চারঘাট (রাজশাহী) প্রতিনিধি o

‘মুজিব বর্ষের অঙ্গিকার, সড়ক হবে সংস্কার’ এই শ্লোগানকে সামনে রেখে রাজশাহীর চারঘাট উপজেলা গ্রামীণ সড়ক রক্ষণাবেক্ষন অক্টোবর মাস পালিত হয়েছে। স্থানীয় সরকার প্রকৌশলী অধিদপ্তর (এলজিইডি) আয়োজনে বৃহস্পতিবার (১লা অক্টোবর) সকালে উপজেলার নিমপাড়া এলাকাসহ ৬টি ইউনিয়নে গ্রামীণ সড়ক মাসব্যাপী রক্ষণাবেক্ষণ মাস উদযাপন করা হয়।

চলতি অর্থবছর এলজিইডি চেতনা বাস্তবায়নের লক্ষ্যে সারাদেশে গ্রামীণ সড়ক নিয়মিত রক্ষণাবেক্ষণ কার্যক্রম জোরদার করার জন্য আগামী অক্টোবর থেকে মার্চ/২০২১ কে রক্ষণাবেক্ষণ মাস হিসাবে বিবেচনা করা হয়েছে। এলজিইডি সড়ক ব্যবহারকারী জনগোষ্ঠি ও জনপ্রতিনিধিদের অংশগ্রহন নিশ্চিত করার উদ্যোগ গ্রহন করা হয়।স্থানীয়ভাবে শ্রমিক নিয়োগ করে বছরব্যাপী সড়ক সংস্কার কর্মসূচীতে গতিশীলতা বৃদ্ধির উদ্যোগ গ্রহন করা হয়েছে।

উপজেলা এলজিইডি নিয়োগকৃত মহিলাকর্মী দ্বারা গ্রামীন সড়ক এবং সড়ক অবকাঠমোর ক্ষয়-ক্ষতি হার কমিয়ে এনে সড়কের স্থায়ীত্বকাল বৃদ্ধি করা, গ্রামীণ সড়কে যানবাহন চলাচল নিরাপদ করা।

এ বিষয়ে জানতে চাইলে উপজেলা প্রকৌশলী মকবুল হোসেন জানান, দেশে এলজিইডির আওতাভুক্ত বিভিন্ন শ্রেনীর ৩ লক্ষ ৫৩ হাজার ৩শ৫৩ কিলোমিটার গ্রামীণ সড়ক আছে। স্থানীয় সরকার প্রতিষ্ঠান,কৃষিপণ্য বাজারজাতকরণ সুবিধা,পল্লী সেবা প্রদানকারী প্রতিষ্ঠানসমূহ যাতাযাত সুগম করার লক্ষ্যে এ রক্ষণাবেক্ষণ নিয়োজিত জনগোষ্ঠির দোরগোড়ায় পৌছে দিতে নিরালসভাবে কাজ করে যাচ্ছে বলে তনিি জানান।

বাংলার কথা/মোজাম্মল হক/ অক্টোবর ০১, ২০২০

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Follow by Email
%d bloggers like this: