ঘুম থেকে ওঠার সময়ও বেঁধে দিল চীন, না উঠলেই শাস্তি

বাংলার কথা ডেস্ক ০

চীনে বসবাস করতে গেলে মেনে চলতে হয় হাজার একটা নিয়ম। সেদেশের সরকারের নিয়মের বেড়াজালে প্রাণ ওষ্ঠাগত বাসিন্দাদের। এবার ছাত্রছাত্রীদের ঘুম থেকে ওঠার সময়ও বেঁধে দিল চীন।

সকাল ৮ টার বেশি সময় ঘুমনো যাবে না। যারা স্নাতক হয়নি, তাদের জন্য এই নীতি নির্ধারণ করা হয়েছে। আর যারা স্নাতকোত্তরের ছাত্র, তারা এক ঘণ্টা বেশি ঘুমনোর সময় পাবেন। হস্টেলের কেয়ারটেকাররা ঘুরে দেখবেন, কেউ নিয়ম ভাঙছে কিনা। নিয়ম ভাঙলেই শাস্তি।

সাংহাই ইউনিভার্সিটিতে এই নিয়ম জারি করা হয়েছে। যেখানে স্নাতক স্তরে পড়াশোনা করেন অন্তত ২০,০০০ ছাত্রছাত্রী। স্নাকোত্তরে ১৬,৫০০ জন।

ইউনিভার্সিটির নিয়ম অনুযায়ী, প্রত্যেকদিন ঠিক সময়ে ঘুম থেকে উঠে পড়তে হবে ছাত্রছাত্রীদের। এছাড়া নিজের বেড ছাড়া অন্য কোনও বেড খালি থাকলেও সেখানে ঘুমনো যাবে না। এতে সোশ্যাল বিহেভিআওয়ার অ্যাকাউন্ট থেকে ১৫ পয়েন্ট কাটা যাবে। আর এভাবে পয়েন্ট কমে গেলে স্কলারশিপ পেতে অসুবিধা হবে।

অনেকেই বলছেন, এটা কী ইউনিভার্সিটি নাকি জেলখানা? অনেক ছাত্রছাত্রী বলছেন, প্রজেক্ট শেষ করতে তাদের রাতে অনেকক্ষণ জেগে থাকতে হয়, ফলে সকালে ওঠাটা তাদের কাছে শাস্তি। তারা এই নিয়মে রীতিমত আতঙ্কিত। কারণ অনেক সময় তাদের সারা রাত জেগে থাকতে হয়।

 

সূত্র:কলকাতা২৪x৭।

বাংলার কথা/অক্টোবর ১৭, ২০২০

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Follow by Email
%d bloggers like this: