গুগলকে ৬০ কোটি ডলার জরিমানা করেছে ফ্রান্স

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp

নিউজ ডেস্ক :
কপিরাইট নিয়ে সংবাদ প্রকাশকদের সঙ্গে আলোচনার পথ বের করায় ব্যর্থতার জন্য ৫০ কোটি ইউরো বা প্রায় ৬০ কোটি ডলার জরিমানার গুনতে হচ্ছে গুগল। মঙ্গলবার ফ্রান্সের এন্টিট্রাস্ট সংস্থা গুগলকে এই জরিমানা করে।

 

মার্কিন বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, গুগলকে এখন আগামী দুই মাসের মধ্যে প্রস্তাব নিয়ে আসতে হবে, কীভাবে এটি সংবাদ সংস্থা এবং অন্যান্য প্রকাশকদেরকে তাদের সংবাদ ব্যবহারের জন্য ক্ষতিপূরণ দেবে। এটি করতে ফের ব্যর্থতার জন্য গুগলকে প্রতিদিন নয় লাখ ইউরো পর্যন্ত অতিরিক্ত জরিমানার মুখোমুখি হতে হবে।

 

এই রায়ে গুগল খুব হতাশা হলেও রায় মেনে নিয়ে গুগলের একজন মুখপাত্র বলেন, আমরা পুরো বিচারিক প্রক্রিয়াজুড়ে সৎ বিশ্বাসে কাজ করেছি। এই জরিমানা আমাদের একটি চুক্তিতে পৌঁছানোর যে প্রচেষ্টা, সেটি এবং আমাদের প্ল্যাটফর্মে সংবাদ কীভাবে কাজ করে তা বিবেচনায় নেয়নি।

গুগলের পক্ষ থেকে আরো বলা হয়, আমাদের উদ্দেশ্য একই রয়েছে, আমরা একটি সুনির্দিষ্ট চুক্তি করেই পাতা ওল্টাতে চাই। আমরা ফরাসি প্রতিযোগিতা কর্তৃপক্ষের প্রতিক্রিয়া বিবেচনায় নেব এবং সে অনুসারে আমাদের প্রস্তাবগুলো সাজাবো।”

 

সংবাদ প্রকাশক এপিআইজি, এসইপিএম এবং এএফপি’র অভিযোগ, ইউরোপীয় ইউনিয়নের “প্রতিবেশীর অধিকার” শীর্ষক সাম্প্রতিক একটি নির্দেশনার আলোকে প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটি অনলাইনে সংবাদ সামগ্রীর পারিশ্রমিক প্রশ্নে আলোচনার ভিত্তি খোঁজার লক্ষ্যে সৎ বিশ্বাসে আলোচনা করতে ব্যর্থ হয়েছে। এপিআইজি চলতি বছরের শুরুতেই গুগলের সঙ্গে একটি ফ্রেমওয়ার্ক চুক্তি স্বাক্ষর করা সত্ত্বেও ল্যো ফিগারো এবং ল্যো মদঁসহ বেশিরভাগ মুদ্রিত ফরাসী সংবাদ প্রকাশনার প্রতিনিধি সংগঠনটি মামলার বাদী হিসেবে ছিল।

 

 

এক বিবৃতিতে অ্যান্টিট্রাস্ট প্রধান ইসাবেল ডি সিলভা বলেন, যখন কর্তৃপক্ষ কোন প্রতিষ্ঠানের জন্য একটি বাধ্যবাধকতা নির্ধারণ করে দেয়, তখন সদিচ্ছা এবং আইনের বাধ্যবাধকতা- দুটি দিক থেকেই সেটি সম্মানের সঙ্গে মেনে চলা উচিৎ। দুর্ভাগ্যবশত সেটি এখানে ঘটেনি। তার সংস্থা এটাও বিবেচনায় নিয়েছে যে, গুগল প্রকাশকদের সঙ্গে আলোচনায় সৎ বিশ্বাসে কাজ করেনি যোগ করেন সিলভা।

 

 

যে কোনো সংবাদ প্রকাশক পরিশ্রমিক প্রশ্নে গুগলের সঙ্গে বসতে চাইলে গুগল তিন মাসের মধ্যে আলোচনা শুরু করবে – ইউরোপীয় ইউনিয়নের এই আদেশ গুগল মেনেছে কি না সেটিই ছিল এই মামলার মূল প্রশ্ন।

 

রয়টার্সের দেখা এক নথি অনুসারে, কপিরাইট প্রশ্নে ওই ফ্রেমওয়ার্কের অধীনে গুগল তিন বছরে ১২১টি ফরাসি সংবাদ প্রকাশনাকে সাত কোটি ৬০ লাখ ডলার দিতে সম্মত হয়েছে। তবে ওই ফ্রেমওয়ার্ক এখনও ইউরোপের অ্যান্টিট্রাস্ট সংস্থার অনুমোদন পায়নি।

বাংলার কথা/ইত্তেফাক/ ১৩জুলাই/২০২১

এই রকম আরও খবর

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn