বৃহস্পতিবার , ১২ জানুয়ারি ২০২৩ | ১৮ই মাঘ, ১৪২৯
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. খুলনা বিভাগ
  4. খেলাধুলা
  5. চট্টগ্রাম বিভাগ
  6. জাতীয়
  7. ঢাকা বিভাগ
  8. প্রচ্ছদ
  9. ফিচার
  10. বরিশাল বিভাগ
  11. বিনোদন
  12. মতামত
  13. ময়মনসিংহ বিভাগ
  14. রংপুর বিভাগ
  15. রাজনীতি

গাছ চাপায় শিশুর মৃত্যু, প্রশাসনকে সাড়ে তিন কোটি টাকা জরিমানা

প্রতিবেদক
BanglarKotha-বাংলারকথা
জানুয়ারি ১২, ২০২৩ ৩:০০ অপরাহ্ণ

নিউজ ডেস্ক :
স্কুলে বন্ধুদের সঙ্গে খেলার সময় আচমকা গাছ চাপা পড়ে ছয় বছরের এক কন্যাশিশুর মৃত্যুর ঘটনায় স্থানীয় পৌর প্রশাসনকে সাড়ে ৩ কোটি টাকার বেশি জরিমানা করেছে যুক্তরাজ্যের একটি আদালত। প্রশাসনের গাফিলতির কারণে ওই শিশুর মৃত্যু হয়েছে জানিয়ে আদালতের বিচারকরা জরিমানা করেছেন।

২০২০ সালের সেপ্টেম্বরে যুক্তরাজ্যের নিউ ক্যাসেলের একটি স্কুলে বন্ধুদের সঙ্গে খেলছিলেন এলা হেন্ডারসন নামের ওই শিশু। ছয় বছর বয়সী এই শিশুর ওপর আচমকা একটি শুকনো গাছ ভেঙে পড়ে। পরে আহত অবস্থায় তাকে উদ্ধার করে স্থানীয় একটি হাসপাতালে নেওয়া হয়। সেখানে ভর্তি হওয়ার পর চিকিৎসাধীন অবস্থায় শিশুটি মারা যায়।

এই ঘটনায় স্থানীয় পৌর কর্তৃপক্ষের বিরুদ্ধে জননিরাপত্তায় গাফিলতির অভিযোগ এনে মামলা করেন শিশুটির বাবা-মা। নিউ ক্যাসেলের আদালতে দীর্ঘ শুনানি শেষে এই মামলার রায় ঘোষণা করা হয়েছে। বুধবার ব্রিটিশ দৈনিক দ্য টেলিগ্রাফ বলেছে, স্কুল শিক্ষার্থী এলা হেন্ডারসনের মৃত্যুর ঘটনায় স্থানীয় প্রশাসনের বিরুদ্ধে গাফিলতির অভিযোগ প্রমাণিত হয়েছে।

এই অভিযোগের দায়ে নিউ ক্যাসেলে পৌর কর্তৃপক্ষকে ২ লাখ ৮০ হাজার পাউন্ড জরিমানা করা হয়েছে। যা বাংলাদেশি সাড়ে ৩ কোটি টাকার বেশি। প্রশাসন সচেতনতা অবলম্বন করলে শিশুটির অকালমৃত্যু এড়ানো যেতো বলে মন্তব্য করেছে আদালত।

এলা হেন্ডারসনের বাবা-মা বলেছেন, ক্ষয়িষ্ণু উইলো গাছটি কয়েকজন শিক্ষার্থীর ওপর ভেঙে পড়েছিল। এতে বেশ কয়েকজন আহত হয়। তবে গাছটির বড় অংশ এলার ওপর আছড়ে পড়ায় সে গুরুতর আহত হয়েছিল। দ্রুত উদ্ধার করে হাসপাতালে নেওয়া হলে চিকিৎসাধীন অবস্থায় পরদিন সে মারা যায়।

এলার বাবা-মা নিল ও ভিকি হেন্ডারসন বলেন, তাদের মেয়েটি অত্যন্ত আদুরে ছিল। এই পৃথিবীকে দেওয়ার জন্য তার অনেক কিছু ছিল। বন্ধুদের সাথে নিউক্যাসেলের গসফোর্থ পার্ক ফার্স্ট স্কুলে খেলার সময় ২০২০ সালের ২৫ সেপ্টেম্বর গাছ চাপা পড়ে মারা যায় সে।

নিউ ক্যাসেলের হেলথ অ্যান্ড সেফটি এক্সিকিউটিভের (এইচএসই) তথ্য অনুযায়ী, ওইদিন আরও কয়েকজন শিশু পড়ে যাওয়া গাছের আঘাতে জখম হয়েছিল। কিন্তু তারা বড় ধরনের জখম হওয়া থেকে বেঁচে গেছে।

সূত্র: দ্য টেলিগ্রাফ

সর্বশেষ - প্রচ্ছদ