বুধবার , ১৯ অক্টোবর ২০২২ | ১২ই অগ্রহায়ণ, ১৪২৯
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. খুলনা বিভাগ
  4. খেলাধুলা
  5. চট্টগ্রাম বিভাগ
  6. জাতীয়
  7. ঢাকা বিভাগ
  8. প্রচ্ছদ
  9. ফিচার
  10. বরিশাল বিভাগ
  11. বিনোদন
  12. মতামত
  13. ময়মনসিংহ বিভাগ
  14. রংপুর বিভাগ
  15. রাজনীতি

গাইবান্ধা-৫ উপনির্বাচনে ভোটের সময় বাড়ল তিন মাস

প্রতিবেদক
BanglarKotha-বাংলারকথা
অক্টোবর ১৯, ২০২২ ৫:৪৪ অপরাহ্ণ

নিউজ ডেস্ক :
অনিয়ম ও জালিয়াতির অভিযোগে গত ১২ অক্টোবর গাইবান্ধা-৫ শূন্য আসনের উপনির্বাচন বন্ধ ঘোষণা করেছিল নির্বাচন কমিশন (ইসি)।

শূন্য আসনের উপনির্বাচন অনুষ্ঠানের সময় ফের তিন মাস বাড়িয়েছে নির্বাচন কমিশন (ইসি)। বর্ধিত সময় অনুযায়ী আগামী ২০ জানুয়ারি মধ্যে নির্বাচন করা যাবে। সাংবিধানিক ক্ষমতা বলে নির্বাচন অনুষ্ঠানের এই সময় বাড়ালো ইসি।

বুধবার (১৯ অক্টোবর) ইসির যুগ্ম সচিব এস এম আসাদুজ্জামান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তির তথ্যমতে, সংবিধানের বিধান মতে জাতীয় সংসদের কোনো সদস্যপদ শূন্য হওয়ার ৯০ দিনের মধ্যে ওই শূন্যপদ নির্বাচনের মাধ্যমে পূরণ করার বাধ্যবাধকতা রয়েছে।

সেই হিসেবে গাইবান্ধা-৫ শূন্য আসনে নির্বাচনের মেয়াদ ২০ অক্টোবর শেষ হবে। কিন্তু গত ১২ অক্টোবর ওই শূন্য আসনে ভোটগ্রহণ শুরু হলেও অনিয়ম ও জালিয়াতির অভিযোগে নির্বাচন বন্ধ ঘোষণা করে ইসি।

যেহেতু ২০ অক্টোবরে মধ্যে নির্বাচন শেষ করার কথা ছিল কিন্তু ১২ অক্টোবর নির্বাচন বন্ধ ঘোষণা করায় বাকি ৮ দিনের মধ্যে সব আবশ্যক আনুষ্ঠানিকতা সম্পন্ন করে পুনর্র্নিবাচন কোনোভাবেই সম্ভব নয়।

বাংলাদেশের সংবিধানের ১২৩ অনুচ্ছেদের (৪) দফা অনুসারে প্রধান নির্বাচন কমিশনারের এখতিয়ারের প্রসঙ্গ টেনে গাইবান্ধা ভোট বন্ধের অবস্থাটি অনাকাঙ্ক্ষিত, অকল্পনীয় ও নিয়ন্ত্রণবহির্ভূত বিবেচনায় দৈব-দুর্বিপাক গণ্য করা হয়েছে।

সেই পরিপ্রেক্ষিতে ২০২৩ সালের ২০ জানুয়ারি মধ্যে গাইবান্ধা-৫ শূন্য আসনের উপনির্বাচনে ভোট নিতে সংশ্লিষ্টদের নির্দেশ দেওয়া হয়েছে।

সর্বশেষ - প্রচ্ছদ