1. banglarkotha.news@gmail.com : banglarkotha : banglarkotha
  2. arh091083@gmail.com : Md Hafijur Rahman Panna : Md Hafijur Rahman Panna
গণমাধ্যমের সংকট সমাধানে কাজ করবে এফবিসিসিআই - বাংলার কথা
বুধবার, ২৯ জুন ২০২২, ১০:১৫ পূর্বাহ্ন
দৃষ্টি আকর্ষণ:
বাংলার কথা সবসময় দেশ ও জাতির কল্যাণে কাজ করে যাচ্ছে। আপনার আশেপাশে ঘটে যাওয়া ঘটনা আমাদের মেইলে পাঠান newsbk2020@gmail.com

গণমাধ্যমের সংকট সমাধানে কাজ করবে এফবিসিসিআই

  • প্রকাশ সময়: বৃহস্পতিবার, ১৬ জুন, ২০২২

বাংলার কথা ডেস্ক :
দেশের গণমাধ্যমের সংকট নিরসনে কাজ করবে এফবিসিসিআইয়ের প্রেস, মিডিয়া ও কালচারাল অ্যাফেয়ার্স বিষয়ক স্ট্যান্ডিং কমিটি। বৃহস্পতিবার (১৬ জুন) এফবিসিসিআই কার্যালয়ে অনুষ্ঠিত কমিটির প্রথম বৈঠকে এ আশ্বাস দেন কমিটির ডিরেক্টর ইন-চার্জ ড. কাজী এরতেজা হাসান।

এর আগে এফবিসিসিআইয়ের সিনিয়র সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু বলেন, দেশের আর্থ-সামাজিক উন্নয়নে গণমাধ্যমের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কিন্তু প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়াতে নানা ধরনের সংকট রয়েছে। বিশেষ করে নিউজপ্রিন্টসহ অন্যান্য কাঁচামালের দাম বৃদ্ধি সংবাদপত্রের জন্য একটি বড় চ্যালেঞ্জ।

এসব সমস্যা চিহ্নিত করে তা সমাধান এবং সম্ভাবনাগুলো কাজে লাগাতে সুপারিশ তৈরির জন্য স্ট্যান্ডিং কমিটিকে আহ্বান জানান মোস্তফা আজাদ চৌধুরী বাবু। এ সময় তিনি দেশব্যাপী ব্যবসায়ী মুক্তিযোদ্ধাদের সম্মাননা দেওয়ার পরিকল্পনার কথা জানান এবং স্ট্যান্ডিং কমিটির কাছ থেকে এ বিষয়ে সহায়তা কামনা করেন।

দেশের অগ্রগতি অব্যাহত রাখতে গণমাধ্যমের উন্নয়নও জরুরি বলে জানিয়ে সহ-সভাপতি মো. আমিন হেলালী গণমাধ্যমের সংকট নিরসনে এফবিসিসিআইয়ের পক্ষ থেকে সব ধরনের নীতি সহায়তা দেওয়ার আশ্বাস দেন তিনি। দেশের বিজ্ঞাপনের বাজারকে সুসংহত করার ব্যাপারে স্ট্যান্ডিং কমিটির কাছে সুপারিশ প্রত্যাশা করেন তিনি।

কমিটির ডিরেক্টর ইন-চার্জ ড. কাজী এরতেজা হাসান জানান, কাগজ ও কালির দাম বেড়ে যাওয়া সংবাদপত্রের জন্য সবচেয়ে বড় সংকট। অনলাইন পোর্টালের বিকাশের কারণে ছাপা সংবাদপত্রের বিজ্ঞাপনের চাহিদাও আগের মতো নেই।

এসব সংকট নিরসনের উদ্যোগ নেওয়ার আশ্বাস দেন তিনি। এ ছাড়াও ব্যবসায়ী মুক্তিযোদ্ধাদের সম্মাননা প্রদানের উদ্যোগে সর্বোচ্চ সহায়তার প্রতিশ্রুতিও দেন ড. কাজী এরতেজা হাসান। প্রয়াত খ্যাতিমান সাংবাদিক ও লেখক আবদুল গাফফার চৌধুরীর সম্মানে প্রবাসী মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধে অবদান রাখা ব্যক্তিত্বদের নিয়ে স্বল্পদৈর্ঘ্য তথ্যচিত্র নির্মাণেরও ঘোষণা দেন তিনি। এ সময় তিনি দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে প্রধানমন্ত্রীর দিক-নির্দেশনায় বঙ্গবন্ধুর সোনার বাংলা নির্মাণে ঐক্যবদ্ধ ভাবে কাজ করার আহ্বান জানান।

কমিটির সদস্য পাসপোর্ট অধিদপ্তরের সাবেক মহাপরিচালক বীর মুক্তিযোদ্ধা মো. আব্দুল মাবুদ বঙ্গবন্ধুর চেতনাকে ধারণ করে ধর্ম বর্ণ নির্বিশেষে বাঙ্গালী সংস্কৃতিকে লালন করে দেশের উন্নয়নের কাজ করার আহ্বান জানান।

বৈঠকে তথ্য মন্ত্রণালয়ের মন্ত্রী এবং অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাদের নিয়ে সেমিনার আয়োজনের পরামর্শ দেন কমিটির সদস্য আক্কাস মাহমুদ। এ ছাড়াও অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন কমিটির কো-চেয়ারম্যান মুনীর আহমেদ খান, মো. জাহাঙ্গীর আলম, সদস্য মাসুদ এ খান, মো. এমারত হোসেন সোহাগ, শেখ মঈনুদ্দীন রেজা আলী চৌধুরী, ইসমত জেরীন খান, মো. ইউসুফ খান।

বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির চেয়ারম্যান এইচ আর ড. দেলোয়ার হোসেন রাজা। তিনি বলেন, বৈঠকে আসা প্রস্তাব ও সুপারিশগুলো এফবিসিসিআই সভাপতির সঙ্গে আলোচনার পর সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কাছে পৌঁছে দেওয়া হবে।

এ ছাড়া আরও উপস্থিত ছিলেন এফবিসিসিআই পরিচালক সৈয়দ মোয়াজ্জেম হোসেন, বিজয় কুমার কেজরিওয়াল, হারুন অর রশীদ ও মহাপরিচালক মোহাম্মদ মাহফুজুর রহমান।

বাংলার কথা/১৬ জুন/২০২২

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরো নিউজ দেখুন
© All rights reserved © 2022 Banglarkotha
Design Develop BY Flamedevteam