শুক্রবার , ১৪ অক্টোবর ২০২২ | ১২ই অগ্রহায়ণ, ১৪২৯
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. খুলনা বিভাগ
  4. খেলাধুলা
  5. চট্টগ্রাম বিভাগ
  6. জাতীয়
  7. ঢাকা বিভাগ
  8. প্রচ্ছদ
  9. ফিচার
  10. বরিশাল বিভাগ
  11. বিনোদন
  12. মতামত
  13. ময়মনসিংহ বিভাগ
  14. রংপুর বিভাগ
  15. রাজনীতি

খেরসন থেকে নাগরিকদের সরিয়ে নিচ্ছে মস্কো

প্রতিবেদক
BanglarKotha-বাংলারকথা
অক্টোবর ১৪, ২০২২ ১:১৫ অপরাহ্ণ

নিউজ ডেস্ক :
সম্প্রতি গণভোটের মাধ্যমে নিজেদের করে নেওয়া ইউক্রেনের দক্ষিণাঞ্চলের খেরসন থেকে লোকজন সরিয়ে নিচ্ছে রাশিয়া। অঞ্চলটিতে মস্কোর নিযুক্ত গভর্নর ভ্লাদিমির সালদো স্থানীয়দের সরে যাওয়ার আহ্বান জানিয়েছেন।

মূলত খেরসনের দিকে ইউক্রেনীয় সেনাবাহিনী অগ্রসর হতে থাকায় এ সিদ্ধান্ত নেয় মস্কো। শুক্রবার (১৪ অক্টোবর) বিবিসিহ আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর খবর, খেরসন পুনরুদ্ধারে শক্ত অবস্থানে রয়েছে ইউক্রেন।

আল জাজিরা খবরে বলা হয়েছে, গত সপ্তাহে ইউক্রেনের খেরসনসহ চারটি অঞ্চলকে নিজেদের বলে ঘোষণা দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। কিন্তু কিয়েভ অঞ্চলটি পুনরুদ্ধারে পাল্টা আক্রমণ চালিয়ে যাচ্ছে। বর্তমানে সেখানে তাদের অবস্থান শক্ত। খেরসনের বেশি কিছু জায়গায় অগ্রগতির দাবি করেছে ইউক্রেনীয় বাহিনী।

এর আগে বৃহস্পতিবার (১৩ অক্টোবর) রাশিয়ার উপ-প্রধানমন্ত্রী মারাত খুসনুলিন বলেন, আমাদের সরকার খেরসনের বাসিন্দাদের সরে যেতে প্রয়োজনীয় সহায়তার সিদ্ধান্ত নিয়েছে।

খেরসনকে মস্কোর সঙ্গে অন্তর্ভুক্তির পর ভ্লাদিমির সালদোকে সেখানকার গভর্নর হিসেবে নিযুক্ত করে ক্রেমলিন। তিনি স্থানীয়দের জীবন বাঁচাতে পালিয়ে যাওয়ার পরামর্শ দিয়েছেন।

টেলিগ্রামে একটি ভিডিও বিবৃতিতে, ভ্লাদিমির সালদো প্রকাশ্যে বেসামরিক নাগরিকদের নিরাপদ এলাকায় চলে যেতে মস্কোর সহায়তা চেয়েছেন। তিনি বলেন, প্রতিদিন খেরসন অঞ্চলের শহরগুলো ক্ষেপণাস্ত্র হামলার শিকার হয়। এখানকার সব বাসিন্দাদের আমরা পরামর্শ দিয়েছি, ক্ষেপণাস্ত্র হামলার পরিণতি থেকে নিজেদের রক্ষা করতে চাইলে যারা যেন নিজেদের সন্তানসহ অন্য অঞ্চলে চলে যান।

ইতোমধ্যে খেরসন থেকে স্থানীয়দের একটি দল রাশিয়ার দিকে চলে গেছে। বার্তা সংস্থা তাস জানিয়েছে, দলটি শুক্রবার প্রথম প্রহরেই রোস্তভ অঞ্চলে পৌঁছবে। বাকি যে দলগুলোর তালিকা হয়েছে, তারা ক্রিমিয়ায় চলে যাবে বলে আশা করা হচ্ছে।

সূত্র: আল জাজিরা

সর্বশেষ - প্রচ্ছদ