কোরীয় যুদ্ধের অবসানে কিছু শর্ত দিলেন কিম জং উনের বোন

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp

বাংলার ডেস্ক :
কোরীয় যুদ্ধের অবসানে আবারও উদ্যোগী হেলেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনের প্রভাবশালী বোন কিম ইয়ো জং। তিনি আন্তঃকোরিয়ান শীর্ষ বৈঠক নিয়ে নিজেদের ইচ্ছার কথা জানিয়ে আবারও বিবৃতি দিয়েছেন। গত দুই দিনের মধ্যে কিম ইয়ো জংয়ের এটি দ্বিতীয় বিবৃতি।

 

কিম ইয়ো জং জানিয়েছেন, সম্মান এবং নিরপেক্ষতার মনোভাব নিশ্চিত করা গেলেই কেবল এই বৈঠক সম্ভব হবে। পিয়ংইয়ং দক্ষিণ কোরিয়ার সাথে সংলাপে বসতে প্রস্তুত, এ ক্ষেত্রে শর্ত হলো- যদি তারা (সিউল) ‘বৈরী নীতি’ পরিহার করে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে বিবিসি।

 

আরও একটি আন্তঃকোরিয়ান শীর্ষ বৈঠক নিয়ে নিজেদের ইচ্ছার কথা জানিয়েছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের বোন কিম ইয়ো জং।

তবে সম্মান এবং নিরপেক্ষতার মনোভাব নিশ্চিত করা গেলেই কেবল এই বৈঠক সম্ভব হবে বলে উল্লেখ করেছেন তিনি। তিনি আরও বলেন, গঠনমূলক আলোচনার মাধ্যমে এই যুদ্ধ বন্ধের ঘোষণা দেয়ার জন্য একটি আলোচনা বা শীর্ষ পর্যায়ের বৈঠক আয়োজন করা যেতে পারে।’

 

উল্লেখ্য, ১৯৫০ সালে কোরিয়ার দুই অংশের মধ্যে যুদ্ধ শুরু হয়। এর মধ্যে দিয়ে উত্তর এবং দক্ষিণ কোরিয়া নামে দুটি দেশ পায় বিশ্ব। ১৯৫৩ সালে যুদ্ধবিরতির মধ্য দিয়ে দুই পক্ষের মধ্যে সংঘাতের অবসান ঘটলেও কোনো শান্তি চুক্তি না হওয়ায় দেশ দু’টি কার্যত এখনো যুদ্ধের মধ্যে রয়েছে। মাঝেমধ্যে সেই উত্তেজনা মাথাচাড়া দিয়ে উঠে।

বাংলার কথা/২৬ সেপ্টেম্বর/২০২১

এই রকম আরও খবর

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn