কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালকের কৃষি মাঠ পরিদর্শন


নিজস্ব প্রতিবেদক o

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক ড. আবদুল মুঈদ আজ রোববার ( ১৩ সেপ্টেম্বর) রাজশাহীর গোদাগাড়ী উপজেলার বিভিন্ন কৃষি মাঠ পরিদর্শন করেন। এরমধ্যে গোদাগাড়ীর বসন্তপুর এলাকার কৃষি উদ্যোক্তা হেলাল হেদায়াতুল ইসলামের “গ্রীন ওয়ার্ল্ড বসন্তপুর প্রকল্প” পরিদর্শন করেন তিনি। সেখানে তিনি একটি কাজু বাদামের চারা রোপন করেন।

এ সময় উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর রাজশাহী অঞ্চলের অতিরিক্ত পরিচালক সুধেন্দ্র নাথ রায়, ডিএই রাজশাহীর উপপরিচালক শামছুল হক, গোদাগাড়ী উপজেলা কৃষি অফিসার শফিকুল ইসলাম, কৃষি সম্প্রসারণ অফিসার মতিয়র রহমান ও উপসহকারী কৃষি কর্মকর্তা আকবর আলীসহ অত্র রাজশাহী অঞ্চলের উর্ধ্বতন কর্মকর্তাগণ।

ডিজি তার বক্তব্যে বলেন, বরেন্দ্র অঞ্চল কৃষিতে বেশ সম্ভাবনাময়। কৃষিমন্ত্রী বরেন্দ্র অঞ্চলে কফি, কাজু বাদাম, মাল্টা এই জাতীয় ফসল চাষাবাদের উপর গুরুত্ব দেওয়ার পরামর্শ দিয়েছেন। এছাড়া কৃষি যান্ত্রিকীকরণে আমাদের আরও এগিয়ে যেতে হবে। এজন্য আমাদের কিছু অগ্রগামী কৃষক প্রয়োজন, যারা নিজেদের কৃষি উদ্যোক্তা হিসেবে এ খাতে বিনিয়োগ করবে। বর্তমান সময়ে কৃষি ব্যাপকভাবে এগিয়ে যাচ্ছে। ব্যক্তিপর্যায়ে প্রতিষ্ঠিত গোদাগাড়ীর এই কৃষি খামার তার উৎকৃষ্ট উদাহরণ বলে তিনি উল্লেখ করেন।

তিনি বলেন, এই বাগানে ড্রাগন ফলের পাশাাপিশ কফি চারা, হলুদ খেজুর, আম গাছ, কাঁঠাল গাছ, বাম্বুটান চারা, ভিয়েতনামি শরিফা চারা, অ্যাভোকেডো চারা, মালটা গাছ, কমলা গাছ, সীডলেস লেবু গাছ ও ভিয়েতনামি খাটো জাতে নারিকেল গাছের চারা দেখে মুগ্ধ হন। সেইসাথে বাগান ঠিক রাখতে স্থানীয় কৃষি কর্মকর্তাদের সর্বাত্বক সহযোগিতা করার পরামর্শ দেন। এছাড়াও কোন সহযোগিতার প্রয়োজন হলে বাগান মালিককে স্থানীয় কৃষি অফিসে যোগাযোগ করার কথা বলেন।

তিনি আরো বলেন, বাংলাদেশ কৃষি প্রধান দেশ। এদেশে অল্পতেই ভাল ফসল হয়। বাংলাদেশের মাটি অনেক উর্বর। এই উর্বর মাটিকে কাজে লাগিয়ে অধিক ফসল চাষাবাদ করতে হবে। সেইসাথে বরেন্দ্র অঞ্চলকে দেশের অন্যতম কৃষি প্রধান অঞ্চল হিসেবে তুলে ধরতে হবে বলে জানান তিনি। এরজন্য তাদের পক্ষ থেকে সকল প্রকার সহযোগিতা থাকবে বলে উল্লেখ করেন তিনি।

বাংলার কথা/ সেপ্টেম্বর ১৩, ২০২০

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Follow by Email
%d bloggers like this: